360302

হজের স্থানে প্রবেশে সোয়া ২ লাখ টাকা জরিমানা

ডেস্ক রিপোর্ট।। মক্কার মসজিদুল হারাম ও হজ পালনের স্থানগুলোতে প্রবেশ করলে ২ লাখ ৩০ হাজার টাকা জরিমানা (১০ হাজার রিয়াল) করার সিদ্ধান্ত নিয়েছে সৌদি আরব সরকার। পবিত্র হজের পূর্ব প্রস্তুতি নিতে এ সিদ্ধান্ত নিয়েছে সৌদি প্রশাসন। আজ সোমবার থেকে এ সিদ্ধান্ত জারি করা হয়েছে।

আরব নিউজের খবরে বলা হয়েছে, আজ থেকে মক্কার মসজিদুল হারাম ও হজের পালনের স্থানগুলোতে প্রবেশে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। নিষেধাজ্ঞা অমাণ্যে ১০ হাজার রিয়াল জরিমানা করা হবে। মক্কা নগরীর মিনা, মুজাদালিফা ও আরাফা প্রাঙ্গণও নিষেধাজ্ঞাও আওতায় থাকবে। স্থানীয় সময় ২৫ জিলকদ থেকে আগামী ১৩ জিলহজ পর্যন্ত এ নিষেধাজ্ঞা থাকবে।

খবরে আরও বলা হয়, যে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে, বার বার তা অমাণ্য করা হলে জরিমানার অঙ্ক দ্বিগুন হবে। একই সঙ্গে করোনা সংক্রমণ রোধে প্রণীত নীতিমালা লঙ্ঘন করলেও আর্থিক জরিমানা আরোপ করা হবে। সৌদি স্বরাষ্ট্রমন্ত্রণালয় নিজ দেশের নাগরিক ও প্রবাসীদের এই নির্দেশনা অনুসরণ করতে বলছে।

করোনা সংক্রমণরোধে এবার সৌদিতে অবস্থানরত মাত্র ৬০ হাজার হজ প্রত্যাশী হজে অংশ নেবেন। হজের প্রাথমিক প্রস্তুতি সম্পন্ন করতে কঠোর স্বাস্থ্যবিধির পাশাপাশি সর্বোচ্চ সতর্কতা নিশ্চিত করতে কাজ করছে সৌদি সরকার।

 

ad

পাঠকের মতামত