360209

সৈন্য অদৃশ্য করার প্রযুক্তি আবিষ্কার ইসরাইলের! শুধু খালি চোখে নয়, ক্যামেরাতেও ধরা পড়বে না সেনারা (ভিডিও)

আন্তর্জাতিক ডেস্ক: সৈন্যদের অদৃ’শ্য করার নতুন প্রযু’ক্তি আবিষ্কার করেছে ইসরাইল।অত্যাধুনিক প্রতির’ক্ষা সরঞ্জাম তৈরির ক্ষেত্রে ইসরাইল অনন্য।

এবার ইসরাইলি প্রতির’ক্ষা মন্ত্রণালয় আর দেশটির একটি পণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠান ‘পোলা’রিস সলি’উশনস’ যৌথভাবে নতুন নকশার ক্যামফ্লে’জ নেট তৈরি করেছে, যা সৈন্যদের কা’র্য’ত অদৃ’শ্য করে ফে’লবে বলে দা’বি করা হচ্ছে।

এই ক্যামফ্লেজ নেটটির নাম কি’ট ৩০০ শিট। এই ক্যা’মোফ্ল্যা’জ নেট মাইক্রো ফাইবার, ধাতু ও পলিমারের সমন্বয়ে গঠিত, ‘থা’র্মাল ভি’জ্যু’য়াল ক্যা’মোফ্ল্যা’জ’ বা ‘টিভিসি’ নামে একটি উপাদান দিয়ে তৈরি করা হয়েছে। এই উপাদান দিয়ে তৈরি করার ফলে শুধু মানুষের খালি চোখে নয়, থা’র্মাল ক্যামেরাগুলোতেও ধ’রা পড়বে না সেনারা।

এই ক্যা’মোফ্ল্যা’জ নেট যদি কোনো সৈন্য শরীরে জ’ড়িয়ে নেন, তাহলে তাকে পাথর ছাড়া কিছু মনে হবে না। দূর থেকে দূরবীণ নিয়ে লক্ষ্য করলেও ধ’রা পড়বে না সৈন্যের উপস্থি’তি।এর জন্য ইমে’জিং প্র’যু’ক্তিকে কাজে লা’গানো হয়েছে। এমনকি নেটটিকে হাইপো’থার্মিয়া কম্বল হিসেবেও ব্যবহার করা যাবে।

এই ক্যা’মফ্লে’জ নেটটির ওজন মাত্র ৫০০ গ্রামের মতো। তাই নেটটিকে সহজেই গু’টিয়ে নিয়ে ঝুঁ’কিপূ’র্ণ যু’দ্ধা’ঞ্চলে বহন করতে পারবে সৈন্যরা। তবে ওজনে হালকা এই নেটটি ২২৬ কেজিরও বেশি ওজন বহন করার মতো দৃঢ়।

ক্যাম’ফ্লেজ নেটটি এমনভাবে তৈরি করা হয়েছে যে এটার একপাশ জঙ্গলে এবং অন্যপাশ মরুভূমিতে ব্যবহার করা যাবে।

এ ব্যাপারে পোলারিস সলিউশন জানিয়েছে, গত ৫০ বছরে ক্যামো’ফ্লেজ নেটের খুব বেশি পরিবর্তন ‘ঘটেনি। তাই এই বিষয়টি নিয়ে কাজ করতে চেয়েছিল তারা।তারা ক্যামো’ফ্ল্যাজ নেট তৈরির জন্য একেবারে নতুন ধরণের একটি উপাদান আনতে চেয়েছিল। আর সেই ভাবনা থেকেই ‘টিভিসি’র উৎ’পত্তি।  (ভিডিও)

 

ad

পাঠকের মতামত