360191

কারখানায় জ্বিন আতঙ্কে ২২ শ্রমিক অসুস্থ

নিউজ ডেস্ক।। আশুলিয়ার পলাশবাড়ী এলাকার ডংলিওন একটি গার্মেন্টস কারখানায় জ্বিন আতঙ্ক দেখা দিয়েছে। এখবর আজ কয়েকটি পত্রিকায় প্রকাশিত হয়েছে। আজ ৩রা জুলাই এক শ্রমিক টয়লেটে গিয়ে ‘কিছু একটা দেখে’ ভয় পেয়ে অসুস্থ হয়ে পড়ে।

তার অসুস্থতার কথা শুনে আরো ২২ জন অসুস্থ হয়ে যায়। গার্মেন্টস কারখানায় ১৫০+ শ্রমিক কাজ করত। সবাই ভয়ে গার্মেন্টস এর কাজ ছেড়ে বাসায় চলে গিয়েছে। এ ঘটনায় এখনো কোনো ডাক্তার /সাইকিয়াট্রিস্ট/ বিশেষজ্ঞের মতামত পত্রিকায় পাওয়া যায়নি।

এই ঘটনাটি মাস/ গণ হিস্ট্রিয়া নামক মানসিক রোগ। বাংলাদেশের বিভিন্ন স্কুল এবং গার্মেন্টস এ এই রোগ দেখা যায়। কাজের প্রেশার বেশি থাকলে, অস্বাস্থ্যকত পরিবেশ থাকলে, এবং ভিক্টমদের বয়স কম হলে এই রোগ হওয়ার সম্ভাবনা অনেক বেশি। স্কুলে লেখাপড়ার প্রেশার এবং আনন্দহীন পরিবেশ থাকলে এমন ঘটনা বেশি হয়।

কারখানার ক্ষেত্রে কাজের প্রেশার (মানসিক এবং শারীরিক) বেশি থাকলে এই ঘটনা বেশি দেখা যায়। বয়স্কদের চেয়ে কম বয়স্কদের মধ্যে এই রোগে আক্রান্তের হাত বেশি। শিক্ষিতদের চেয়ে অশিক্ষিত/কম শিক্ষিতদের মধ্যে এই রোগের হার বেশি। শহরের চেয়ে মফস্বল/গ্রামে এই ঘটনা ঘটার হার বেশি। মাঝেমাঝেই এই ধরনের ঘটনা ঘটলে সেটার বিজ্ঞানভিত্তিক ব্যাখ্যা না দিয়ে এটিকে অলৌকিক বা জ্বিনের কাজ বলে ভুল ব্যাখ্যা প্রদান করে।

সর্বশেষ, ২০১৯ সালের সেপ্টেম্বর মাসে কুমিল্লার সৈয়দপুর হাই স্কুলে ৩০+ স্টুডেন্ট মাস হিস্ট্রিয়ায় আক্রান্ত হয়ে ইস্টার্ন মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি হন। তখন বিজ্ঞান আন্দোলন মঞ্চের জহিরুল ইসলামের নেতৃত্বে একটি টিম এটি নিয়ে কাজ করে এবং স্কুলটি পরিদর্শন করে। ইস্টার্ন মেডিকেল কলেজের পরে ডাক্তার Kalim Ullah এবং ডাক্তার Rezwan Sajib এই রোগকে Mass Hysteria হিসেবে ব্যাখ্যা করেছিলেন তখন।

ad

পাঠকের মতামত