359706

ব্যাটারি চালিত যান নিষিদ্ধের প্রতিবাদে শ্রমিকদের প্রতিবাদ, সিদ্ধান্ত প্রত্যাহারে ৭ দিনের আল্টিমেটাম

নিউজ ডেস্ক।। বুয়েট প্রস্তাবিত রিকশাবডি, গতি নিয়ন্ত্রক, উন্নত ব্রেকসহ ব্যাটারি চালিত রিকশার লাইসেন্স প্রদানের দাবি জানিয়ে এই হুশিয়ারি দেন রিকশা-ভ্যান শ্রমিক ইউনিয়ন নেতারা।

এসময় ২৫ জুন থানা, উপজেলা ও অঞ্চলে শ্রমিক সমাবেশ; ২৭ জুন জেলা পর্যায়ে সমাবেশ এবং স্বরাষ্ট্রমন্ত্রীর কার্যালয় অভিমুখে মিছিল ও স্বারকলিপি প্রদানের ঘোষণা দেওয়া হয়।

বুধবার জাতীয় প্রেসক্লাবের সামনে সমাবেশে সিপিবি’র সভাপতি কমরেড মুজাহিদুল ইসলাম সেলিম বলেন, সিদ্ধান্ত প্রত্যাহার না হলে প্রয়োজনে শ্রমিকরা সবকিছু বন্ধ করে দেবে।

সেলিম বলেন, মানুষ একবিংশ শতাব্দীতে এসে পশুর মতো শ্রম দিতে পারে না। সরকার দেশের সাধারণ মানুষের মুখে অন্নের যোগান দিতে ব্যর্থ। রিকশাচালকরা নিজ উদ্যোগে জীবিকা নির্বাহের ব্যবস্থা করেছে। সরকার প্রয়োজনে ব্যাটারি রিকশার প্রয়োজনীয় আধুনিকায়ন ও পরিবর্তন করে লাইসেন্স দিতে পারে।

সমাবেশে বক্তারা, সারাদেশে ৫ লাখ ব্যাটারি চালিত রিকশা বন্ধের পরিবর্তে বুয়েট প্রস্তাবিত রিকশাবডি, এমআইএিসটি উদ্ভাবিত গতি নিয়ন্ত্রক, উন্নত ব্রেকিং সিস্টেম, লাইসেন্স ও প্রশিক্ষণের ব্যবস্থা করার দাবি জানায়।

সমাবেশে বক্তব্য রাখেন, রিকশা ভ্যান শ্রমিক ইউনিয়নের সভাপতি শাহাদাৎ খাঁ, কেন্দ্রীয় নেতা আরিফুল ইসলাম নাদিম, সাধারণ সম্পাদক আব্দুল কুদ্দুস, সংগঠনের কেন্দ্রীয় নেতা মঞ্জুর মঈন, অনিক রায়, জাহিদ প্রমুখ।

 

ad

পাঠকের মতামত