357790

করোনা ঠেকাতে গোমূত্র পান! উদ্ভট দাওয়াই দিলেন বিজেপি নেতা (ভিডিও)

ডেস্ক রিপোর্ট: ভারতে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছে দুই কোটি ১৮ লাখ ৮৬ হাজার ৬১১ জন এবং মারা গেছে দুই লাখ ৩৮ হাজার ২৬৫ জন।

দেশটিতে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছে চার লাখ এক হাজার ৩২৬ জন এবং মারা গেছে চার হাজার ১৯৪ জন।

এ পরিস্থিতিতে করোনা ঠেকানোর বিতর্কিত উপায়ের কথা জানালেন উত্তর প্রদেশের বালিয়া জেলার বইরিয়ার বিজেপি বিধায়ক সুরেন্দ্র সিং। করোনাভাইরাস ঠেকাতে তিনি শুধু গোমূত্র পানের পরামর্শ দিয়ে থেমে যাননি, কিভাবে-কখন তা পান করতে হবে; সেটাও বাতলে দিয়েছেন ভিডিও করে।

ওই বিজেপি বিধায়কের দাবি, করোনা ঠেকানোর অব্যর্থ ওষুধ গোমূত্র। শুধু করোনাই ঠেকাবে না, শরীরকেও চাঙা রাখবে ওই টোটকা।

গতকাল শুক্রবার তার একটি ভিডিও সামাজিক যোগাযোগের মাধ্যমে ভাইরাল হয়। সেই ভিডিওতে ওই বিধায়ককে গোমূত্র পান করতে দেখা গেছে।

তিনি বাতলে দিয়েছেন, সুস্থ থাকতে কিভাবে গোমূত্র পান করতে হবে। সুরেন্দ্র বলেছেন, গোমূত্র করোনা সংক্রমণ রুখতে সক্ষম। দিনে ১৮ ঘণ্টা কাজ করার পরও তিনি নাকি ওই গোমূত্র পান করেই সুস্থ রয়েছেন।

ভিডিওতে সুরেন্দ্রকে আরো বলতে শোনা যায়, সকালবেলা ঘুম থেকে উঠে খালি পেটে গোমূত্র সেবন করতে হবে। দু-তিন চামচ গোমূত্র এক গ্লাস পানিতে মেশাতে হবে। তারপর এক ঢোকে সেই পানি খেতে হবে।

তবে এই টোটকা সেবন করার ক্ষেত্রে একটি বিশেষ নিয়মের কথা বলেছেন ওই বিধায়ক। তার দাবি, গোমূত্র পানের আধঘণ্টা পর্যন্ত কোনো কিছু খাওয়া বা পান করা যাবে না।

তিনি আরো বলেছেন, বিজ্ঞানে বিশ্বাস করুন আর না করুন, গোমূত্র করোনা রুখতে সক্ষম। শুধু করোনা নয়, হৃদপিণ্ডের রোগ সারাতেও গোমূত্রের জুড়ি মেলা ভার।

এমনকি তিনি রামদেবের সংস্থার গোমূত্র সেবনের পরামর্শ দিয়েছেন। স্বাভাবিকভাবেই তার এই টোটকা ঘিরে ব্যাপক ক্ষোভের সৃষ্টি হয়েছে।

এর আগে গত বছর করোনা মহামারি আকারে ছড়িয়ে যাওয়ার পর এ ধরনের অনেক বিতর্কিত পরামর্শ দিয়েছেন বিজেপি নেতারা। রোদে দাঁড়িয়ে থাকা থালা-বাটি বাজিয়ে ‘গো করোনা গো’ স্লোগানের মতো ‘দাওয়াই’য়ের সঙ্গে অনেকেই পরিচিত হয়েছেন।

সোশ্যাল মিডিয়ায় এমন ভুরি ভুরি বিতর্কিত টোটকা ঘুরে বেড়াচ্ছে। করোনা সংক্রমণ ঠেকানোর উপায় শোনা গেছে, ভারতের রাজনৈতিক নেতাদের কথাতেও। বিজেপির অনেক নেতার দাওয়াই ছিল, করোনা ঠেকাতে গোমূত্র পান। সেই নেতাদের তালিকায় যুক্ত হলো উত্তপ্র দেশের এই বিধায়কের নাম। সূত্র : ইন্ডিয়া টুডে ও কালেরকন্ঠ

ad

পাঠকের মতামত