357083

চাঞ্চল্যকর তথ্য দিয়েছেন মামুনুল বলছে পুলিশ

ফাজতে ইসলামের কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব ও ঢাকা মহানগর শাখার সাধারণ সম্পাদক মামুনুল হক ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ঢাকা সফরবিরোধী আন্দোলনের নামে সরকার উৎখাত করে রাষ্ট্রক্ষমতা দখল করতে চেয়েছিলেন বলে জানিয়েছে পুলিশ।

গতকাল মঙ্গলবার এক ব্রিফিংয়ে এ তথ্য জানিয়েছেন ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) তেজগাঁও বিভাগের উপকমিশনার (ডিসি) মো. হারুন-অর রশিদ।

এদিকে হেফাজতে ইসলামের

ঢাকা মহানগর সহসভাপতি ও খেলাফত মজলিসের যুগ্ম মহাসচিব মাওলানা কোরবান আলীকে গতকাল গ্রেপ্তার করেছে পুলিশ। একই দিন রাষ্ট্রবিরোধী ও উসকানিমূলক বক্তব্য দেওয়ার অভিযোগে গ্রেপ্তার ‘শিশুবক্তা’ রফিকুল ইসলাম মাদানীর দুদিনের রিমান্ড শেষে তাকে কাশিমপুর কেন্দ্রীয় কারাগারে পাঠিয়ে দিয়েছে পুলিশ।

ডিএমপি তেজগাঁও বিভাগের ডিসি হারুন-অর রশিদ গতকালের প্রেস ব্রিফিংয়ে জানান, রিমান্ডে অনেক চাঞ্চল্যকর তথ্য দিয়েছেন হেফাজতে ইসলামের যুগ্ম মহাসচিব মামুনুল হক। তাবলিগের সাদপন্থিদের মারধরের কথা স্বীকার করেছেন তিনি। জোশের কারণে ওয়াজ মাহফিলের বক্তৃতায় বিশিষ্ট নাগরিকদের বিরুদ্ধে মানহানিকর বক্তব্য দিয়েছেন বলেও স্বীকার করেছেন তিনি। পুলিশের এ উপকমিশনার আরও বলেন, মামুনুল হেফাজতের নেতাকর্মীদের উসকানি দিতেন। বলতেনÑ শেখ হাসিনার সরকারের পতন হলে হেফাজতের সমর্থন ছাড়া কেউ ক্ষমতা দখল করতে পারবে না।

কওমি মাদ্রাসার কোমলমতি ছাত্রদের উসকানি দিয়ে মাঠে নামিয়েছিলেন তিনি। উদ্দেশ্য ছিলÑ নরেন্দ্র মোদির বাংলাদেশ সফরের বিরোধিতার আন্দোলনকে কাজে লাগিয়ে সরকার উৎখাত করে রাষ্ট্রক্ষমতা দখল করা।

এর আগে গতকাল দুপুর পৌনে ১২টায় সিআইডি কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে সিআইডির অতিরিক্ত পুলিশ মহাপরিদর্শক ব্যারিস্টার মাহবুবুর রহমান জানান, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আগমন কেন্দ্র করে নারায়ণগঞ্জে নাশকতার ঘটনায় মাওলানা মামুনুল হকের সংশ্লিষ্টতা পাওয়া গেছে। এ ঘটনায়ও গ্রেপ্তার দেখিয়ে রিমান্ড চাইবে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)। ব্রিফিংয়ে বলা হয়, নরেন্দ্র মোদির ঢাকা সফরের প্রতিবাদে গত ২৫ ও ২৬ মার্চ ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে সংঘাত এবং প্রাণহানির ঘটনায় সংশ্লিষ্টতা পাওয়া গেলে সেসব মামলায়ও মামুনুলকে রিমান্ডে নেওয়া হবে।

গত রবিবার দুপুরে রাজধানীর মোহাম্মদপুরের জামিয়া রাহমানিয়া মাদ্রাসা থেকে মাওলানা মামুনুল হককে গ্রেপ্তার করে পুলিশ। পর দিন তাকে আদালতে তোলা হয়। তার বিরুদ্ধে সাত দিনের রিমান্ড চেয়ে আবেদন করে পুলিশ। শুনানি শেষে ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট দেবদাস চন্দ্র অধিকারী তা মঞ্জুর করেন।
কোরবান আলী গ্রেপ্তার
হেফাজতে ইসলামের ঢাকা মহানগর সহসভাপতি ও খেলাফত মজলিসের যুগ্ম মহাসচিব মাওলানা কোরবান আলীকে গ্রেপ্তার করেছে পুলিশ। গতকাল মঙ্গলবার বিকাল সাড়ে ৪টার দিকে রাজধানীর বাসাবোর বাসা থেকে তাকে গ্রেপ্তার করা হয়। ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের অতিরিক্ত কমিশনার একেএম হাফিজ আক্তার গ্রেপ্তারের বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন। মাওলানা কোরবান আলীর ছেলে ওবায়দুল্লাহ বলেন, ডিবি পুলিশ পরিচয়ে তার বাবাকে গ্রেপ্তার করা হয়েছে।
রিমান্ড শেষে কারাগারে ‘শিশুবক্তা’ রফিকুল
রাষ্ট্রবিরোধী ও উসকানিমূলক বক্তব্য দেওয়ার অভিযোগে গ্রেপ্তার ‘শিশুবক্তা’ রফিকুল ইসলাম মাদানীকে দুদিনের রিমান্ড শেষে ফের কারাগারে পাঠানো হয়েছে। গতকাল দুপুরে তাকে গাজীপুরের কাশিমপুর কেন্দ্রীয় কারাগার ২-এ পাঠানো হয়। পুলিশ সূত্রে জানা গেছে, গত ১৩ এপ্রিল নগরীর গাছা থানাপুলিশ রফিকুল ইসলাম মাদানীকে জিজ্ঞাসাবাদের জন্য আদালতে সাত দিনের রিমান্ড আবেদন করেন। ওই দিন আদালতের বিচারক ১৫ এপ্রিল রিমান্ড শুনানির দিন ধার্য করেন। গাজীপুর জুডিশিয়াল ম্যাজিস্টেট আদালতের বিচারক শেখ নাজমুন নাহার তার দুদিনের রিমান্ড মঞ্জুর করেন। ১৮ এপ্রিল তাকে কাশিমপুর কেন্দ্রীয় কারাগার-২ থেকে জিজ্ঞাসাবাদের জন্য গাছা থানায় নিয়ে যাওয়া হয়। জিজ্ঞাসাবাদ শেষে মঙ্গলবার দুপুর সোয়া ১টার দিকে তাকে ফের কাশিমপুর কারাগারে পাঠানো হয়। কাশিমপুর কেন্দ্রীয় কারাগার ২-এর জেলার আবু সায়েম জানান, রফিকুল ইসলাম মাদানীকে জিজ্ঞাসাবাদ শেষে দুপুর সোয়া ১টার দিকে ফের কারাগারে রেখে গেছে পুলিশ।

ছাতকে গ্রেপ্তার ১০ : আগে গ্রেপ্তার ৯ জনের দুদিন করে রিমান্ড মঞ্জুর
পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল নিক্ষেপের অপরাধে সুনামগঞ্জের ছাতকে ১০ জনকে গ্রেপ্তার করা হয়েছে। তারা হলেনÑ মাওলানা লুৎফুর রহমান, মাওলানা সালেহ আহমদ, নেছার উদ্দিন, হেলাল উদ্দিন, সাদিকুর রহমান তালুকদার, কামাল উদ্দিন, আব্দুর রহমান, অশিউর রহমান, এবাদুর রহমান ও তালহা আহমদ। গতকাল ভোরে উপজেলার রাজাপুর গ্রাম থেকে তাদের গ্রেপ্তার করা হয়। মাওলানা মামুনুল হককে গ্রেপ্তারের প্রতিবাদে গত রবিবার সন্ধ্যায় তার সমর্থকরা ছাতক-গোবিন্দগঞ্জ সড়কসংলগ্ন রাজাপুর এলাকায় বিক্ষোভ মিছিল করেন। পুলিশ ঘটনাস্থলে গেলে তারা ব্যাপক ইটপাটকেল নিক্ষেপ করেন। এ ঘটনায় ১৪ জনের নামসহ অজ্ঞাত আরও ১৫০ জনের বিরুদ্ধে ছাতক থানায় বিশেষ ক্ষমতা আইনে মামলা করেন এসআই আতিকুল আলম খন্দকার।
এদিকে ৪ এপ্রিল নারায়ণগঞ্জের রিসোর্টে নারীসহ মামুনুল হককে আটকের খবরে ছাতকে পুলিশের ওপর হামলা ও থানা ভাঙচুরের ঘটনায় গ্রেপ্তার ৯ জনকে দুদিনের রিমান্ডে নিয়েছে পুলিশ।

 

ad

পাঠকের মতামত