357141

অক্সিজেন সাপ্লাই বন্ধ হয়ে ২২ করোনা রোগীর মৃত্যু

ডেস্ক রিপোর্ট।। ভারতের মহারাষ্ট্রে একটি সরকারি হাসপাতালে অক্সিজেন সরবরাহ বিঘ্নিত হয়ে করোনায় আক্রান্ত ২২ রোগীর মৃত্যু হয়েছে। হাসপাতালটির সামনে একটি ট্যাঙ্কার থেকে অক্সিজেন লিক হওয়ার জেরেই এই ঘটনা ঘটেছে বলে জানিয়েছেন ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসি।

ভারতে দৈনিক শনাক্ত নতুন রোগীর সংখ্যা তিন লাখের কাছাকাছি পৌঁছেছে। দেশে করোনা আক্রান্ত রোগীদের জন্য অক্সিজেনের হাহাকারও চরমে। এমন পরিস্থিতিতে মহারাষ্ট্রে একটি হাসপাতালে এ ঘটনা ঘটলো।

মহারাষ্ট্রে করোনা পরিস্থিতি সবচেয়ে শোচনীয়। এই প্রদেশটির নাসিকে জাকির হুসেইন মিউনিসিপ্যাল হাসপাতাল এই মুহুর্তে শুধু কোভিডের জন্য নির্দিষ্ট হাসপাতাল হিসেবে কাজ করছে। বুধবার সকালেও সেখানে অন্তত দেড়শো রোগী ভর্তি ছিলেন যাদেরকে ২৪ ঘণ্টা অক্সিজেন সরবরাহ করে চিকিৎসা চলছিল।

বুধবার দুপুরের দিকে হাসপাতালের বাইরে একটি অক্সিজেন ট্যাঙ্কার থেকে তাদের স্টোরেজে গ্যাস ভরার সময় মারাত্মক লিকেজের ঘটনা ঘটে। সঙ্গে সঙ্গে ঘন সাদা ধোঁয়া চারপাশে ছড়িয়ে পড়ে। এ সময় হাসপাতালে যে রোগীদের অক্সিজেন দেওয়া হচ্ছিল বন্ধ হয়ে যায়।

অক্সিজেনের যোগান বন্ধ ছিল আধঘণ্টার কিছু বেশি সময়। এর মধ্যেই হাসপাতালের অন্তত ২২ জনের মৃত্যু হয়। মহারাষ্ট্রের স্বাস্থ্যমন্ত্রী রাজেশ টোপে বলেন, ‘ঘটনাটি অত্যন্ত দুঃখজনক। আমরা স্থানীয় কর্মকর্তাদের কাছে বিষয়টি নিয়ে খোঁজখবর করছি। নিহতদের মধ্যে ১১ জন পুরুষ ও ১১ জন নারী ছিলেন।’

তিনি আরও বলেন, ‘এই ঘটনায় স্বাস্থ্যকর্মীদের গাফলতি ছিল কি না তা এখনই বলা যাচ্ছে না। তবে প্রাথমিকভাবে এটি যান্ত্রিক ত্রুটি বলেই মনে হচ্ছে। তবে সরকার এ ব্যাপারে তদন্ত করছে।’ এর আগে সকালে দিল্লির স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, গত ২৪ ঘণ্টায় ভারতে ২ লাখ ৯৫ হাজারেরও বেশি নতুন কোভিড রোগী শনাক্ত হয়েছেন। মারা গেছেন ২ হাজার ২৩ জন।

দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল গতকাল মঙ্গলবার রাতে কেন্দ্রকে জরুরি এসওএস পাঠিয়ে বলেন, শহরের প্রধান হাসপাতালগুলোতে আর মাত্র কয়েক ঘণ্টার মতো অক্সিজেন অবশিষ্ট আছে। এদিকে এই সঙ্কটের জন্য কেন্দ্রকে দায়ী করেছেন কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধী।

 

ad

পাঠকের মতামত