356994

করোনার চিকিৎসায় শিকড়

নিউজ ডেস্ক।। করোনা ভাইরাস থেকে বাঁচতে বিজ্ঞানীরা কার্যকর ওষুধ উদ্ভাবনে কাজ করে যাচ্ছেন। এরই মধ্যে বেশ কয়েকটি টিকা উদ্ভাবন ও প্রয়োগও শুরু হয়ে গেছে বিভিন্ন দেশে।

কিন্তু মধ্য এশিয়ার দেশ কিরগিস্তানের সরকার ভেষজ চিকিৎসার ওপর নির্ভর করছে। তারা বিষাক্ত একটি গুল্মজাতীয় গাছের শুকনা শিকড় থেকে রস তৈরি করে খাওয়ার পরামর্শ দিচ্ছে।

এদিকে এমন ঘটনায় উদ্বেগ জানিয়েছেন বিশেষজ্ঞরা। তারা বলছেন, অ্যাকোনিটাম সুনগারিকাম নামে বিষাক্ত ওই গুল্মজাতীয় উদ্ভিদের রস খেলে উল্টো প্রতিক্রিয়া হতে পারে।

কিরগিস্তানের স্বাস্থ্যমন্ত্রী আলিমকাদির বেশেনালিয়েভ সরকারের এই উদ্যোগের প্রচারে গত শুক্রবার অনলাইন ব্রিফিংয়ের আয়োজন করেন। এ সময় তিনি অ্যাকোনিটাম সুনগারিকামের রসের মিশ্রণ পান করে বলেন, এটি নিরাপদ। তিনি বলেন, মৃদু উপসর্গ যাদের রয়েছে, তারা এটি পান করলে এক দিনের মধ্যে সুস্থ হয়ে যাবেন। আর গুরুতর অসুস্থ ব্যক্তিরা পান করলে তিন থেকে চার দিনে সুস্থ হবেন।

তবে কিরগিজস্তানের স্বাস্থ্য মন্ত্রণালয়ের সাবেক উপদেষ্টা বেরমেত বারিকতাবাসোভা বলেছেন, অ্যাকোনিটাম সুনগারিকাম হলো বিষাক্ত গুল্ম। এর রস খুব অল্প পরিমাণে পান করলে মৃত্যুও হতে পারে।

 

ad

পাঠকের মতামত