356456

যে কারণে সারা বিশ্বে একইসঙ্গে রোজা শুরু হয় না

ধর্মবার্তা।। আমরা সবাই জানি পৃথিবীর সব দেশে একসঙ্গে এবং একই মূহুর্তে রোজা শুরু হয় না অর্থাৎ সারা বিশ্বের মুসলিম উম্মাহ একইসঙ্গে প্রথম রোজা রাখে না এবং পবিত্র ঈদও একই দিনে উদযাপন করে না।

যেমন আমাদের দেশ সহ সমগ্র উপমহাদেশে পৃথিবীর অন্যান্য দেশ বিশেষত উপসাগরীয় ভূখন্ড এবং পশ্চিমা বিশ্বের সাধারণত একদিন অথবা কখনো দুই দিন পরে রোজা শুরু হয় এবং ঈদ উদযাপিত হয়।

অথচ আমাদের নিকট মনে হয় গোটা মুসলিম উম্মাহ যদি এক-ই দিনে ঈদ উদযাপন করত তাহলে কতই না ভাল হত কিন্তু বাস্তবে তা কখনোই সম্ভব হয় না।

একই দিনে, একই মূহুর্তে এবং একইসঙ্গে রোজা শুরু করা সম্ভব না হওয়ার সবচেয়ে বড় কারণ হিজরি ক্যালেন্ডার, যা চাঁদ উদিত হওয়ার সঙ্গে সম্পৃক্ত। হিজরি ক্যালেন্ডারে দিন শুরু হয় চাঁদ উদিত হওয়ার মাধ্যমে আর ভূগোল ও মৌসুমের পরিবর্তনে পৃথিবীর দেশ সমূহে পৃথক পৃথক সময়ে চাঁদ উদিত হয় আর চাঁদ উদিত হওয়ার এ পার্থক্য কোন কোন দেশে অর্ধদিনেরও বেশি সময় হয়ে থাকে।

এজন্য পুরে বিশ্বে একইসঙ্গে রোজা শুরু করা এবং কোন উৎসব পালন করা সম্ভব হয় না। তবে আধুনিক যুগের গবেষকদের কেউ কেউ দাবি করেন, পৃথিবী বর্তমানে একটি গ্লোবাল ভিলেজ রূপান্তরিত হয়েছে এবং অনলাইন সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো পৃথিবীকে এক হাতের তালুতে নিয়ে এসেছে, এখন অন্তত এ সনাতন রীতি ও আধুনিক বিজ্ঞানের সমন্বয়ে একটি যুগপোযোগী স্দ্ধিান্ত নেওয়া দরকার যাতে বিশ্বের সব মুসলিম একইসঙ্গে রোজা শুরু করতে এবং ঈদ উদযাপন করতে পারে কিন্তু তাদের এ দাবির বাস্তবায়ন সম্ভব নয়; কারণ, পৃথিবী হাতের মুঠোয় চলে এলেও চাঁদ উদিত হওয়ার সময়ের পার্থক্য দূর করা যাবে না।

সুতরাং তাদের জটিল ও স্পর্ষকাতর এ বক্তব্যটিও বাস্তবায়ন করা সম্ভব নয়; বরং যখন যেখানে চাঁদ উঠবে সেখানে তখন-ই হিজরি দিন গণনা শুরু হবে। আল্লাহ আামদের সঠিক বুঝ দান করেন। আমিন। সূত্র: ইনকিলাব উর্দু

 

ad

পাঠকের মতামত