355931

টিকা নেওয়ার পর ব্রিটেনে ৭ জনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক।। অ্যাস্ট্রাজেনেকার তৈরি করোনা ভাইরাসের টিকার ব্যবহার বন্ধ করে দিয়েছে ইউরোপের বেশ কয়েকটি দেশ। অভিযোগ উঠেছে, এই টিকা ব্যবহার করার পর মস্তিষ্কে রক্ত জমাট বাঁধার সমস্যা দেখা দিচ্ছে।

ইতোমধ্যেই ব্রিটেনের স্বাস্থ্য দপ্তর এমএইচআরএ এর পক্ষ থেকে জানানো হয়েছে, ৩০ জন ব্যক্তির রক্ত জমাট বাঁধার ঘটনা সামনে এসেছে, যারা করোনার টিকা নিয়েছেন। তাদের মধ্যে ৭ জনই মারা গেছেন।

ব্রিটেনে স্বাস্থ্য দপ্তরের এক বিবৃতিতে এ প্রসঙ্গে বলা হয়েছে, ‘২৪ মার্চ পর্যন্ত ৩০ জনের কথা জানা গেছে। তাদের মধ্যে ৭ জনের মৃত্যু হয়েছে।’ ব্রিটেনে এখনও পর্যন্ত অ্যাস্ট্রাজেনেকার টিকা নিয়ে নিয়েছেন ১ কোটি ৮০ লাখেরও বেশি মানুষ।

এই পরিস্থিতিতে সতর্ক থাকতে চাইছে ব্রিটিশ প্রশাসন। আপাতত শিশুদের মধ্যে এই টিকার ট্রায়াল বন্ধ রাখা হয়েছে। মঙ্গলবারই অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের পক্ষে এক বিবৃতিতে এমনটা জানানো হয়েছে।

পুরো বিষয়টিই খতিয়ে দেখা হচ্ছে বলে জানাচ্ছে ব্রিটেন প্রশাসন। ফাইজার-বায়োটেক ভ্যাকসিনের ক্ষেত্রে যে কোনও পার্শ্ব প্রতিক্রিয়া দেখা যায়নি তাও জানানো হয়েছে। তবে বিপুল সংখ্যক মানুষের টিকাকরণের পরে এই কয়েকজনের ক্ষেত্রে মস্তিষ্কে রক্ত জমাট বাঁধলেও এখনই তাকে বিরাট গুরুত্ব দিতে নারাজ ব্রিটেন।

 

ad

পাঠকের মতামত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *