355166

ববি শিক্ষার্থীদের আবিষ্কার, চশমা বলবে কথা (ভিডিও)

নিউজ ডেস্ক।। বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি) কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগের তিন শিক্ষার্থীরা উদ্ভাবন করেছে অভিনব ‘টকিং গ্লাস’।

আর ওই টকিং গ্লাস বা কথা বলা চশমা ব্যবহার করে স্বাভাবিক মানুষের মতোই পড়াশুনা ও পথ চলতে পারবে দৃষ্টি প্রতিবন্ধীরা। এমনটাই দাবি সংশ্লিষ্টদের।

বাংলাদেশ সরকারে আইসিটি বিভাগের এটুআই (A2I) এর ডিজেবিলিটি চ্যালেঞ্জ ফান্ডে ২০১৮ সালে এই প্রকল্পটি গৃহীত হয়। যার সুপারভাইজার হিসেবে ছিলেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারী অধ্যাপক হোসাইন ফয়সাল। আর উদ্যোক্তা ছিলেন একই বিভাগের শিক্ষার্থী সোহেল মাহমুদ, রিপন চন্দ্র দাস ও বিপুল মণ্ডল।

টানা ২ বছর পরীক্ষা নিরীক্ষা শেষে এই প্রযুক্তির কার্যকরী ব্যবহারে সফল হন বিশ্ববিদ্যালয়ের ওই গবেষক টিম। এটি অন্ধ মানুষের জন্য একটি লাইভ শোনার যন্ত্র যা ব্যক্তির সামনে সমস্ত লেখা পড়তে পারে এমনকি শনাক্ত করতে পারে যেকোনও বস্তুও।

উদ্ভাবকরা এই ডিভাইসটিকে ‘টকিং গ্লাস’ নামকরণ করেছেন। এই নতুন উদ্ভাবনের অনুরূপ কোনও ডিভাইস বা প্রযুক্তি জাতীয় কিংবা আন্তর্জাতিক পর্যায়ে এখনও আবিষ্কার হয়নি বলে দাবি গবেষক দলের।

আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্স ও ইন্টারনেট অব থিংস (আইওটি) প্রযুক্তি ব্যবহার করা হয়েছে এই ‘টকিং গ্লাসে’।ব্যবহারকারীরা এটা চশমা হিসেবে ব্যবহার করবে। চোখের সামনে লেখার উপর দৃষ্টি নিবন্ধ করা চশমায় সংযুক্ত থাকবে অত্যাধুনিক ক্যামেরা। ডিভাইসটি একটি স্থির চিত্র নিয়ে তাৎক্ষণিকভাবে (১ সেকেন্ডের মধ্যে) চিত্রের লেখা প্রসেস করে ব্যবহারকারীকে পড়ে শোনাবে।

এ বিষয়ে ‘টকিং গ্লাস’ ডিভাইসের প্রধান উদ্যোক্তা সোহেল মাহমুদ বলেন, ‘আমাদের দেশের ১৬ কোটি মানুষের প্রায় ১ কোটি নানা ধরণের প্রতিবন্ধকতা নিয়ে পরিবারের বোঝা হয়ে আছেন। আমরা তাদেরকে জনশক্তিতে রূপান্তর করতে চাই। আমাদের ইচ্ছা আছে ডিভাইসটিতে আরও নতুন কিছু ফিচার যুক্ত করার। ফান্ডিং জটিলতার কারণে সেটা করতে পারছি না। তবে আশা করি দ্রুত এই সমস্যা কাটিয়ে ডিভাইসটি বাজারে ছাড়তে পারবো।’

টকিং গ্লাস টিমের সুপারভাইজার কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারী অধ্যাপক রাহাত হোসাইন ফয়সাল বলেন, ‘আমরা দুই বছর কাজ করে ব্লাইন্ড পিপলদের জন্য এই ডিভাইসটি আবিষ্কার করেছি। প্রাথমিকভাবে ডিভাইসটিতে ৬টি ফিচার যুক্ত করেছি ফলে দৃষ্টি প্রতিবন্ধীরা পড়াশুনা, চলাফেরা, মুদ্রা শনাক্তকরণ, অবস্থান ও সামনে থাকা অবজেক্ট শুনতে পাবেন। ফান্ডিং পেলে আরও বেশকিছু ফিচার যুক্ত করে খুব শিগগিরই বাজারে ছাড়তে পারবেন বলেও আশা প্রকাশ করেন অধ্যাপক রাহাত হোসাইন ফয়সাল। উৎস: সময় নিউজ।

https://www.facebook.com/watch/?v=486610145674539&t=0

ad

পাঠকের মতামত