354967

হঠাৎ পেট খারাপ? তিনটি উপায়ে লবঙ্গে হবে সমাধান!

নিউজ ডেস্ক।। লবঙ্গকে আমরা মসলা হিসেবেই জানি। খাবারের স্বাদ বৃদ্ধি ছাড়াও স্বাস্থ্যের জন্য বিভিন্ন উপকারী প্রাকৃতিক এই উপাদান। ভিটামিন-সি, ক্যালসিয়াম, প্রোটিন, কার্বোহাইড্রেটস ও ফাইবার জাতীয় বিভিন্ন পুষ্টি গুণাগুণ রয়েছে। এসব উপাদান শরীরের জন্য অনেক উপকারী।

লবঙ্গে থাকা উপাদান বদহজম এবং পেটের সমস্যা সমাধানে কাজ করে। এতে থাকা অ্যান্টি ব্যাকটেরিয়াল এবং অ্যান্টিসেপটিক হজমে উন্নতি করে। এছাড়াও বমি বমিভাব, অ্যাসিডিটি এবং জ্বালাপোড়া সমস্যা থেকে মুক্তি দিতেও বেশ কার্যকরী লবঙ্গ। কিন্তু এসব সমস্যা সমাধানে লবঙ্গ কিভাবে খেতে হবে তা অজানা।

এবার তাহলে লবঙ্গ খাওয়ার নিয়ম জেনে নেয়া যাক-

হজমের উন্নতি ছাড়াও হজম প্রক্রিয়াকে আরও ভালো কাজ করতে গুরুত্বপূর্ণ সহায়তা করে। যাদের মুখে দুর্গন্ধ রয়েছে তাদের রক্তের প্রবাহ বৃদ্ধি করে দুর্গন্ধ দুর করে। সেই সঙ্গে নিয়মিত লবঙ্গ চা খাওয়ার ফলে ব্যাকটেরিয়াকে আক্রমণ করে হজম প্রক্রিয়া উন্নত করে। প্রথমে লবঙ্গ পিষে এক কাপ পানিতে সিদ্ধ করে চা বানিয়ে সকাল-সন্ধ্যা পান করতে হবে।
ভালো হজমের জন্য লালার পরিমাণ বৃদ্ধি করা খুবই গুরুত্বপূর্ণ। তাই লবঙ্গ চিবানোর বিকল্প কিছু নেই। আপনার কাছে যদি লবঙ্গ’র স্বাদ ভালো না লাগে তাহলে খাবার হিসেবে বা মিষ্টান্ন হিসেবে রাখতে পারেন।

অলিভ অয়েলের সঙ্গে লবঙ্গ মিশ্রণ ব্যবহার করা যেতে পারে। দুটোর মিশ্রণ তৈরি করুন এবং সংরক্ষণে রেখে দিন। বমিভাব হলে তিন ফোটা নিয়ে পান করুন। নিজেই উপকারিতা বুঝতে পারবেন।

কোষ্ঠ্যকাঠিন্যের সমস্যা সমাধানেও অনেক উপকারী লবঙ্গ। লবঙ্গ চা’র মতো ব্যবহার করতে পারেন, তবে এক্ষেত্রে লবঙ্গ না পিষে পুরো লবঙ্গ ব্যবহার করুন। নিয়মিত এভাবে পান করার ফলে পেটের সকল সমস্যা দুর হয়ে যাবে।

ad

পাঠকের মতামত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *