354921

সৌদি আরবের রাজধানী রিয়াদে ভয়াবহ হামলা

আন্তর্জাতিক ডেস্ক।। সৌদি আরবের রাজধানী রিয়াদে অবস্থিত দেশটির বৃহৎ তেল শোধনগারে আবারও ভয়াবহ হামলা চালিয়েছে ইয়েমেনের হুতি বিদ্রোহীরা। এই বিদ্রোহী গোষ্ঠীটি জানিয়েছে, শুক্রবার তাদের ৬টি ড্রোন দিয়ে রিয়াদে রাষ্ট্রনিয়ন্ত্রিত তেল কোম্পানি আরামকোর একটি শোধনাগারে ওই হামলা চালিয়েছে। খবর রয়টার্সের।

সৌদির জ্বালানি মন্ত্রণালয় দেশটির রাষ্ট্রনিয়ন্ত্রিত তেল কোম্পানির শোধনাগারে ইয়েমেনের ড্রোন হামলার বিষয়টি নিশ্চিত করেছে। ওই মন্ত্রণালয় বলেছে, হামলার ফলে তেল শোধনাগারটিতে আগুন ধরে গেছে।

তবে এতে কেউ হতাহত হয়নি বলে দাবি করেছে সৌদি আরব। রিয়াদ এ ঘটনার নিন্দা জানিয়ে বলেছে, ইয়েমেনিরা ‘বিশ্বের জ্বালানির উৎসে’ হামলা চালিয়েছে। ইয়েমেনের হুতি সমর্থিত সেনাবাহিনী জানিয়েছে, শুক্রবার তারা স্থানীয় সময় ভোর ৬টা ৫ মিনিটে রিয়াদে আরামকোর একটি তেল স্থাপনায় ড্রোন হামলা চালিয়েছে।

সৌদি নেতৃত্বাধীন জোটের আগ্রাসন ও ইয়েমেনের ওপর ওই জোটের নিপীড়নমূলক অবরোধের প্রতিশোধ নিতে এ হামলা চালানো হয়েছে। তারা আরও জানিয়েছে, যতদিন আগ্রাসন বন্ধ ও অবরোধ প্রত্যাহার করা না হবে ততদিন ক্রমবর্ধমান হারে এরকম প্রতিশোধমূলক হামলা চলবে।

যুক্তরাষ্ট্র ও সংযুক্ত আরব আমিরাতসহ আরও কয়েকটি দেশের পৃষ্ঠপোষকতায় সৌদি আরব ২০১৫ সালের মার্চ মাস থেকে ইয়েমেনকে জল, স্থল ও আকাশপথে অবরুদ্ধ করে দেশটির ওপর ভয়াবহ আগ্রাসন চালিয়ে আসছে।

 

ad

পাঠকের মতামত