354311

করোনার টিকা নিলেন মোদি

ডেস্ক রিপোর্ট।। করোনাভাইরাসের টিকা নিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। স্থানীয় সময় সোমবার সকালে দিল্লির অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিক্যাল সায়েন্স (এআইআইএমএস)-এ কোভিড টিকার প্রথম ডোজ নিয়েছেন তিনি। টুইটার ও ফেসবুকে নিজের টিকা নেওয়ার ছবিও পোস্ট করেছেন তিনি।

ভারত বায়োটেকের তৈরি করোনা টিকা ‘কোভ্যাক্সিন’-এর প্রথম ডোজ নিয়েছেন মোদি। সোশ্যাল মিডিয়ায় দেওয়া পোস্টে তিনি লিখেছেন, ‘এআইআইএমএস-এ কোভিড-১৯ টিকার প্রথম ডোজ নিলাম।

চিকিৎসক ও বিজ্ঞানীরা স্বল্প সময়ে কোভিডের বিরুদ্ধে লড়াইকে যেভাবে শক্তিশালী করেছেন তা চমকপ্রদ। যারা কোভিড প্রতিষেধক নেওয়ার জন্য মনোনীত হয়েছেন তাদের সবাইকে টিকা নেওয়ার আবেদন জানাচ্ছি। আসুন ভারতকে কোভিড-১৯ থেকে মুক্ত করি।’

১৬ জানুয়ারি থেকে ভারতে শুরু হয়েছিল প্রথম দফার টিকাদান কর্মসূচি। প্রথম দফায় মূলত স্বাস্থ্যকর্মী এবং প্রথম সারির যোদ্ধাদের ভ্যাকসিন দেওয়া হয়েছে। সোমবার থেকে শুরু হচ্ছে দ্বিতীয় দফার টিকাদান কর্মসূচি। এই দফায় ৬০ বছরের প্রবীণ নাগরিকদের টিকা দেওয়া হবে। পাশাপাশি ‘কো-মর্বিডিটি’ থাকলে ৪৫ বছরের বেশি বয়সীরাও ভ্যাকসিন পাবেন। এই টিকা নেওয়ার জন্য কিভাবে নাম নথিভুক্ত করতে হবে, রবিবার তার নির্দেশনা প্রকাশ করেছে ভারতের কেন্দ্রীয় সরকার।

বেসরকারি হাসপাতালে টিকা নিতে হলে সর্বোচ্চ ২৫০ রুপি লাগতে পারে। আর সরকারি টিকাদান কেন্দ্রে ভ্যাকসিন মিলবে বিনামূল্যে। সূত্র: আনন্দবাজার।

 

ad

পাঠকের মতামত