353692

৫ টি খাবার নারীদের অবশ্যই খাওয়া উচিত

স্বাস্থ্য ডেস্ক।। স্বাস্থ্যকর সুষম খাদ্য সবার জন্যই জরুরি। তবে কিছু খাবার রয়েছে যেগুলো নারীদের দৈনন্দিন খাদ্যতালিকায় অবশ্যই রাখা উচিত।

পালংশাক: এতে প্রচুর খনিজ উপাদান এবং ভিটামিন রয়েছে। এটা না খাওয়া বড় ধরনের ভুল হবে। এতে রয়েছে ম্যাগনেশিয়াম যা ঋতুস্রাবের সময় ব্যথা কমিয়ে দেয়, এটি হাড়ের স্বাস্থ্যের জন্য উপকারী. রক্তে সুগারের মাত্রা নিয়ন্ত্রণে রাখে এবং অ্যাজমার ঝুঁকি কমায়।

টিসির বিচি: এতে থাকা ওমেগা৩ ফ্যাটি অ্যাসিড হার্ট সুস্থ রাখে এবং রক্তে সুগারের মাত্রা ঠিক রাখে। শক্তিশালী প্রদাহপ্রতিরোধী উপাদানের কারণে প্রতিদিন টিসির বীজ খাওয়া স্বাস্থ্যর জন্য ভালো।

ক্রেনবেরি: সুস্বাদু এই ফল হার্টের রোগ প্রতিরোধ করে, দাঁতের ক্ষয় প্রতিরোধ করে। এই ফলে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট এবং প্রদাহপ্রতিরোধী উপাদান।

টমেটো: এই ফলের গুণের কদর অনেকেই করেন না। এতে থাকা লাইকোপেন যা ব্রেস্ট ক্যানসার এবং হার্টের রোগের ঝুঁকি কমিয়ে দেয়। হাড়ের স্বাস্থ্যের উন্নতি ঘটায় এবং কোলেস্টেরলের মাত্রা কমিয়ে দেয়।

ওটস: হার্টের সুস্থতায়, হজমক্রিয়ার উন্নতি এবং রক্তচাপ নিয়ন্ত্রণে রাখার পাশাপাশি ওটস ঋতুস্রাব চলাকালীন মন ভালো রাখতে সহায়তা করে।

ad

পাঠকের মতামত