353633

সব মহাসড়কে টোল আদায়ের নির্দেশ প্রধানমন্ত্রীর

নিউজ ডেস্ক।। দেশের সব মহাসড়কে টোল আদায়ের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
গতকাল মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়কে নির্দেশ দেন প্রধানমন্ত্রী। একনেক সভা শেষে রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলনকক্ষে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে এসব কথা জানান পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

পরিকল্পনামন্ত্রী বলেন, ‘বিনা পয়সায় সেবা পাওয়ার দিন শেষ। আমরা সেবা পেতে চাই। কিন্তু পয়সা দিতে রাজি না। এটা আমাদের সংস্কৃতি হয়ে গেছে। এই সংস্কৃতি থেকে আমাদের বের হয়ে আসতে হবে। এখন থেকে সরকারি সেবা পেতে হলে দাম দিতে হবে। ভালো সেবা পেতে হলে পয়সা দিতে হবে।’

এ সময় প্রধানমন্ত্রীর বক্তব্য উদ্ধৃতি করে পরিকল্পনামন্ত্রী বলেন, ‘টোল আদায়ের মাধ্যমে শুধু রাজস্ব আদায় নয়, একটা আলাদা ব্যাংক অ্যাকাউন্ট খোলার কথা বলেছেন প্রধানমন্ত্রী। যেখান থেকে শুধু সড়ক রক্ষণাবেক্ষণে খরচ হবে।’

একনেক সভায় প্রধানমন্ত্রী সড়কে নির্দিষ্ট দূরত্বে বিশ্রামাগার নির্মাণের নির্দেশ দিয়েছেন। যাতে যাত্রী, চালক, চালকের সহকারী সেখানে বিশ্রাম নিতে পারেন।

সড়কে টোল আদায়ের বিষয়টি আলোচনায় আসে আজ একনেক সভায় ঢাকা সিলেট সড়কটি বিদ্যমান দুই লেন থেকে চারলেনে উন্নীতকরণ প্রকল্পটি অনুমোদনের সময়।

২০৯ কিলোমিটার দৈর্ঘ্যের সড়কটি বাস্তবায়নে ব্যয় হবে ১৬ হাজার ৯১৮ কোটি টাকা। এর মধ্যে এশীয় উন্নয়ন ব্যাংক ঋণ দিচ্ছে ১৩ হাজার ২৪৪ কোটি টাকা। বাকি টাকা সরকারি কোষাগার থেকে জোগান দেওয়া হবে।

আজ একনেক সভায় ১৯ হাজার ৮৪৪ কোটি টাকা ব্যয়ে মোট নয়টি প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে।

 

ad

পাঠকের মতামত