353571

শামীম ওসমানের ‘খেলা হবে’ স্লোগান ধার করে উত্তাল পশ্চিমবঙ্গ

ডেস্ক রিপোর্ট।। ‘খেলা হবে’। ছোট্ট এই দুটো শব্দকে একসময় তুমুল জনপ্রিয় করে তুলেছিলেন বাংলাদেশের নারায়ণগঞ্জের ডাকসাইটে রাজনীতিবিদ তথা আওয়ামী লীগ নেতা শামীম ওসমান।

কার্যত তার ‘পেটেন্ট’ করা এই ছোট বাক্যটাকে নিয়েই এখন তুলকালাম সীমান্তের অন্য পারে পশ্চিমবঙ্গের রাজনীতিতে। সে রাজ্যে ভোটের আগে বিজেপি, তৃণমূল, বাম, কংগ্রেস সব দলই অহরহ ব্যবহার করছে এই ‘খেলা হবে’, নানা রঙে ও নানা রূপে।

রাজনৈতিক প্রতিপক্ষের নাম না করেও শিরদাঁড়া ঠান্ডা করে দেওয়া হুমকির সুরেই শামীম ওসমান বলতেন, ‘খেলা হবে’। বলতেন, ‘কারে খেলা শেখান? আমরা তো ছোটবেলার খেলোয়াড়’–যে বক্তৃতার ভিডিও আজও ইউটিউব ও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে আছে।

পশ্চিমবঙ্গে গুরুত্বপূর্ণ বিধানসভা নির্বাচন এপ্রিলেই, বড়জোর মাসদুয়েক পরেই। ভোটের আগে সে রাজ্যের রাজনৈতিক পরিবেশ ক্রমশ উত্তপ্ত হয়ে উঠছে, নানা কারণে-অকারণে প্রতিপক্ষর উদ্দেশে হুঙ্কার দিচ্ছেন সব দলের নেতারাই। আর সেই পটভূমিতেই হঠাৎ পশ্চিমবঙ্গের রাজনীতিবিদদের কাছে জনপ্রিয় হয়ে উঠেছে শামীম ওসমানের সেই পুরনো স্লোগান ‘খেলা হবে’।

এখন সে রাজ্যে ডাকসাইটে নেতারা সবাই কথায় কথায় হুমকি দিচ্ছেন ‘খেলা হবে’। এই শব্দ দুটোর সঙ্গে আগে-পরে নানা লাইনজুড়ে বাঁধা হচ্ছে রাজনৈতিক কবিতাও। মিছিলে ও পদযাত্রায় নিয়মিত স্লোগান দেওয়া হচ্ছে ‘খেলা হবে’, কেউ কেউ আরও এক ধাপ এগিয়ে বলছেন–‘ভয়ঙ্কর খেলা হবে’।

 

ad

পাঠকের মতামত