353551

বাইডেন ‘ইতিহাসের দুঃখজনক অধ্যায়’ বললেন ট্রাম্পের খালাস পাওয়াকে

ডেস্ক রিপোর্ট।। দ্বিতীয় অভিশংসনের বিচারে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প অভিযুক্ত না হয়ে খালাস পাওয়ার ঘটনাকে ‘ইতিহাসের দুঃখজনক অধ্যায়’ বলে বর্ণনা করেছেন বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন।

এছাড়া ‘গণতন্ত্র যে ভঙ্গুর’ তা এই ঘটনা আবার মনে করিয়ে দিল বলেও উল্লেখ করেন তিনি। খবর বিবিসির।

শনিবার অনুষ্ঠিত অভিশংসনের বিচারে মুক্তি পেয়েছেন যুক্তরাষ্ট্রের ৪৫তম প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। পাঁচ দিনের এই শুনানিতে ট্রাম্পের বিরোধীপক্ষ ডেমোক্র্যাটদের অভিযোগ ছিল, গত বছরের নভেম্বরে অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনে হেরে গিয়ে ফল বাতিলের উদ্দেশ্যে মার্কিন কংগ্রেসে হামলা চালাতে সমর্থকদের উসকে দিয়েছেন ট্রাম্প।

৫৭-৪৩ ভোটে এ শুনানি শেষ হয়েছে। দোষী সাব্যস্ত করার জন্য ট্রাম্পের বিপক্ষে অন্তত ৬৭টি ভোটের প্রয়োজন ছিল। অভিশংসন শুনানিতে অংশ নেয়া ৭ জন রিপাবলিকান প্রতিনিধি ট্রাম্পের বিপক্ষে ভোট দিয়েছেন। তবুও দোষী সাব্যস্ত করার জন্য প্রয়োজনীয় এক-তৃতীয়াংশ ভোট না পড়ায় বেঁচে যান ট্রাম্প।

অভিশংসনের অভিযোগ থেকে নিজের খালাস পাওয়াকে স্বাগত জানিয়েছেন ডোনাল্ড ট্রাম্প। তিনি এই অভিশংসনকে ‘ডাইনি শিকার’ বলে উল্লেখ করেছেন।

ট্রাম্পের খালাস পাওয়ার প্রতিক্রিয়ায় বাইডেন বলেছেন, ‘যদিও চূড়ান্ত ভোটের মাধ্যমে দোষী সাব্যস্ত করা যায়নি, কিন্তু এই অভিযোগের বিষয়টি কোনো বিতর্কের অবকাশ রাখে না।’

তিনি বলেন, ‘আমাদের ইতিহাসের এই দুঃখজনক অধ্যায় মনে করিয়ে দিল যে, গণতন্ত্র আসলে ভঙ্গুর। এটি সবসময় রক্ষা করতে হয়। তাই আমাদের সবসময় সতর্ক থাকতে হবে। আমেরিকায় সহিংসতা ও চরমপন্থার কোনো স্থান নেই। এবং আমেরিকান হিসেবে, বিশেষ করে নেতা হিসেবে, আমাদের প্রত্যেকের দায়িত্ব ও কর্তব্য হল সত্যকে রক্ষা করা ও মিথ্যাকে পরাজিত করা।’

অভিশংসনের প্রক্রিয়া থেকে বাইডেন নিজেকে দূরে রেখেছিলেন। শুনানি সরাসরি দেখেননি তিনি। বাইডেনের সহযোগীরা উদ্বিগ্ন ছিলেন এর ফলে অফিসের পরিকল্পনা থেকে তার মনোযোগ বিক্ষিপ্ত হয়ে যেতে পারে।

 

ad

পাঠকের মতামত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *