353006

কর্নওয়ালের ৫ উইকেটে ১৬০ রানে অলআউট বাংলাদেশ

খেলাধূলা ডেস্ক।। ওজন ১৪০ কেজি। উচ্চতা ৬ ফুট ৫ ইঞ্চি। তবুও তিনি দমেন না, থামেন না। থামেন না বলেই নিজের মতো করে উপভোগ করে যাচ্ছেন ক্রিকেট। সেটা বোলিং হোক কিংবা ব্যাটিং।

রাকিম কর্নওয়ালের ফিটনেস নিয়ে অনেক প্রশ্ন। তবুও স্পিন বোলিংটা করেন ঠিকঠাক। তাতেই বাজিমাত। বিসিবি একাদশের বিপক্ষে ডানহাতি অফস্পিনার নিলেন ৫ উইকেট। সেই সঙ্গে বাংলাদেশ দলকেও কর্নওয়াল দিলেন বার্তা।

দীর্ঘদেহী অফস্পিনার উচ্চতার কারণে বাড়তি বাউন্স পান। এমএ আজিজের মরা উইকেটেও টার্ণ পেয়েছেন। ধরে রেখেছিলেন নিখুঁত লাইন ও লেনথ। তাতে এলোমেলো নাঈম, ইয়াসির, আকবর, জয়রা। প্রত্যেকেই সাজঘরে ফিরেছেন কর্নওয়ালের ঘূর্ণিতে।

৫ উইকেট নিয়ে কর্নওয়াল বিসিবি একাদশকে অলআউট করেছে ১৬০ রানে। কর্নওয়ালের ছোবলের সঙ্গে ৩ উইকেট নিয়েছেন আরেক স্পিনার জোমেল ওয়ারিক্যান। নাঈম শেখ সর্বোচ্চ ৪৫ ও সোহান ৩০ রান করেন। মধাহ্ন বিরতি পর্যন্ত ৪ উইকেটে ১১৫ রান তুলেছিল বিসিবি একাদশ। শেষ ৬ উইকেট তারা হারিয়েছে ৪৫ রানে। তাতে ৯৭ রানের লিড পায় ওয়েস্ট ইন্ডিজ।

বিরতির পর শাহাদাত বাঁহাতি স্পিনার ওয়ারিক্যানের বলে স্লিপে ক্যাচ দেন। ফরোয়ার্ড ডিফেন্স করতে গিয়ে কর্নওয়ালের হাতে স্লিপে ক্যাচ দেন। তৌহিদ হৃদয় ওয়ারিক্যানকে স্লগ সুইপে ছক্কা মেরে রানের খাতা খুললেও বেশিক্ষণ টিকেনি। ওয়ারিক্যানের বলে উইকেটের পেছনে ক্যাচ দেন। এরপর আকবর আলী ও মাহমুদুল হাসান জয় কর্নওয়ালের শিকার। আকবর শার্প টার্নে বিট হয়ে মিডল স্ট্যাম্প হারান। জয় ব্যাকফুট পাঞ্চ করতে গিয়ে শর্ট মিড উইকেটে ক্যাচ দেন। লেজের ব্যাটসম্যান সৈয়দ খালেদ তার বলেই এলবিডব্লিউ হন।

এর আগে দিনের প্রথম সেশনে তার শিকার নাঈম শেখ ও ইয়াসির আলী রাব্বী। সব মিলিয়ে ১৬.৪ ওভারে ৪৭ রানে ৫ উইকেট নেন কর্নওয়াল।

২৪ রানে শনিবার দ্বিতীয় দিনের খেলা শুরু করে বিসিবি একাদশ। আগের দিন ১৫ রান তুলে সাইফ হাসান দৃঢ়তা দেখান। তবে নতুন দিনে হাসেনি তার ব্যাট। দিনের পঞ্চম বলে কেমার রোচ এলবিডব্লিউ করেন সাইফকে। তিনে নেমে নাঈম শেখ খেলেছেন ওয়ানডে স্টাইলে। বলের সঙ্গে পাল্লা দিয়ে ব্যাটিং করে দ্রুত রান তোলেন বাঁহাতি ব্যাটসম্যান। উইকেটের চারিপাশে খেলেছেন দারুণ কিছু শট।

তবে সাদমানের ব্যাটিং ছিল একেবারেই মন্থর। দেখেশুনে বল ছেড়েছেন। রান তুলতে খুব বেশি আগ্রহ দেখাননি। তবে শেষ পর্যন্ত উইকেট উপহার দিয়ে সাজঘরে ফেরেন তিনি। পেসার আলজারি জোসেফের খাটো লেনথের বল পুল করতে গিয়ে এক্সট্রা কভারে ক্যারিবিয়ান অধিনায়ক ক্রেইগ ব্র্যাথওয়েটের হাতে তালুবন্দি হন। ১২৬ মিনিটের লড়াইয়ে ৮২ বলে ২৪ রান করেন সাদমান।

এর ঠিক আগেই নাঈম শেখ বোল্ড হন কর্নওয়ালের বলে। ডানহাতি স্পিনারকে জায়গায় দাঁড়িয়ে খেলতে গিয়ে বোল্ড হন। ৪৮ বলে ৯ চারে ৪৫ রান করেন। মূল স্কোয়াডে প্রবেশের জন্য পরীক্ষা দেওয়া ইয়াসির পারেননি নিজের সামর্থ্য দেখাতে। কর্নওয়ালের বল ডিফেন্স করতে গিয়ে শর্ট মিড উইকেটে ধরা পড়েন। ৯৮ থেকে ১০০ রানে যেতে বিসিবি একাদশ হারায় ৩ ব্যাটসম্যানকে।

 

ad

পাঠকের মতামত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *