352469

স্মার্টফোন কিনতে ৯ লাখ শিক্ষার্থীকে দেওয়া হবে ১০ হাজার করে টাকা

ডেস্ক রিপোর্ট।। অনলাইনে পড়াশোনার জন্য ট্যাব বা স্মার্টফোন কিনতে পশ্চিমবঙ্গের সাড়ে ৯ লাখ শিক্ষার্থীকে ১০ হাজার টাকা করে দেওয়া শুরু হয়েছে। বৃহস্পতিবার থেকে স্কুল ও মাদ্রাসার দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের অ্যাকাউন্টে এ টাকা পাঠানো শুরু হয়েছে।

রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আজ বিকালে এই কার্যক্রম উদ্ধোধন করেন। সেখানকার সব সরকারি ও সরকারি অনুদানপ্রাপ্ত শিক্ষা প্রতিষ্ঠানের দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীরা এই সহায়তা পাবে।

আগামী সাতদিনের মধ্যে রাজ্যের সাড়ে ৯ লাখ শিক্ষার্থীর অ্যাকাউন্টে ১০ হাজার টাকা পৌঁছে যাবে বলে জানিয়েছেন রাজ্য মুখ্যমন্ত্রী।

করোনাভাইরাস পরিস্থিতিতে ১০ মাসেরও বেশি বন্ধ আছে রাজ্যের স্কুলগুলো। বিকল্প হিসেবে অনলাইনে পাঠদান শুরু হলেও গ্রামের অধিকাংশ শিক্ষার্থীর স্মার্টফোন নেই। তার ফলে অনেক শিক্ষার্থী সমস্যার মুখে পড়ছেন। সেই পরিস্থিতির কথা বিবেচনা করে গত মাসের শুরুর দিকে মুখ্যমন্ত্রী জানিয়েছিলেন, রাজ্যের উচ্চ মাধ্যমিক স্কুল ও মাদ্রাসাগুলোকে অনলাইন দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের ট্যাব প্রদান করা হবে।

কিন্তু পরে মুখ্যমন্ত্রী জানান, শিক্ষার্থীদের সরাসরি ট্যাব দেওয়া হবে না। তার পরিবর্তে ব্যাংক অ্যাকাউন্টে ১০ হাজার টাকা পাঠানো হবে। সেই টাকা দিয়ে শিক্ষার্থীরা অনলাইনে ক্লাস করার ট্যাব বা প্রয়োজনীয় ডিভাইস কিনে নিতে পারবে। পরে তথ্য সংগ্রহের কাজ চলে।

বৃহস্পতিবার নবান্নে ভার্চুয়াল বৈঠকে মুখ্যমন্ত্রী বলেন, আজ থেকেই উচ্চ মাধ্যমিক ও মাদ্রাসা দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের জন্য টাকা পাঠানোর কাজ শুরু হয়েছে। বাজারে একসঙ্গে ৯ লাখ ট্যাব বা স্মার্টফোন পাওয়া যাচ্ছে না। সেজন্য শিক্ষার্থীদের অ্যাকাউন্টে সরাসরি টাকা পাঠানো হচ্ছে। তাহলে শিক্ষার্থীরা নিজেদের পছন্দমতো ডিভাইস কিনে অনলাইনে পড়াশোনা করতে পারবে। এ সময় শিক্ষার্থীদের শুভেচ্ছাও জানান মুখ্যমন্ত্রী। সূত্র: হিন্দুস্তান টাইমস।

 

ad

পাঠকের মতামত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *