352398

কান্নায় ভেঙ্গে পড়লেন জো বাইডেন

আন্তর্জাতিক ডেস্ক: প্রেসিডেন্ট হিসেবে শপথ নিতে ওয়াশিংটনে যাওয়ার আগে জো বাইডেনকে বিদায় জানিয়েছে তার নিজের শহর ডেলাওয়ার। সেখানে দেয়া বিদায় সংবর্ধনায় বক্তব্য দিতে গিয়ে আবেগাপ্লুত হয়ে পড়েন নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট।

মঙ্গলবার (১৯ জানুয়ারি) স্থানীয় ন্যাশনাল গার্ড সেন্টারে সামাজিক দূরত্ব বজায় রেখে আয়োজিত ছোটখাট সংবর্ধনায় বক্তব্য দেয়ার সময় কান্না থামাতে একাধিকবার থামতে হয়েছে বাইডেনকে। অন্তত দুবার চোখ মুছতে দেখা গেছে তাকে। বাইডেন বলেন, ‘মৃত্যুর সময় ডেলাওয়ারের নাম আমার হৃদয়ে লেখা থাকবে।’

যদিও শপথ নিতে রাজধানীর পথে ট্রেনে পাড়ি জমাতে চেয়েছিলেন বাইডেন। এর আগে, ২০০৯ সালে সিনেটর থাকাকালীন সাবেক প্রেসিডেন্ট ওবামার সঙ্গে ট্রেনেই গিয়েছিলেন তিনি। তবে এবার নিরাপত্তাজনিত কারণে তাকে উড়িয়ে নেয়া হচ্ছে সামরিক বিমানে।

২০০৯ সালের সেই ভ্রমণের কথা উল্লেখ করে বাইডেন বলেন, ‘১২ বছর আগে ওয়াশিংটনে যেতে উইলমিংটনের স্টেশনে একজন কালো মানুষের অপেক্ষায় ছিলাম আমি। সেখানে গিয়ে আমরা প্রেসিডেন্ট ও ভাইস প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছিলাম। আর আজকে আমি আর পরিবার এখানে অপেক্ষমান ওয়াশিংটনের পথে, সেখানে একজন কৃষ্ণাঙ্গ নারী অপেক্ষা করছেন ভাইস প্রেসিডেন্ট হিসেবে শপথ নিতে। এটাই যুক্তরাষ্ট্র। এটাই ডেলাওয়ার।’

বুধবার ন্যাশনাল মলে অনুষ্ঠিতব্য শপথ অনুষ্ঠানে বাইডেনের সঙ্গে যোগ দেবেন কমলা হ্যারিস। দেশটিতে করোনাভাইরাসে মৃত ৪ লক্ষাধিক মানুষকে বিশেষ সম্মাননা জানানো হবে অনুষ্ঠানে।

 

ad

পাঠকের মতামত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *