352251

ঢাকা ও এর পার্শ্ববর্তী ৪ জেলায় ৫৯ অবৈধ ইটভাটা বন্ধ

গত বছরের অক্টোবর থেকে ডিসেম্বর পর্যন্ত তিন মাসে ঢাকা ও এর আশপাশের চার জেলায় অভিযান চালিয়ে ৫৯টি অবৈধ ইটভাটা বন্ধ করা হয়েছে। এই সময় দুটি টায়ার ও ব্যাটারি রিসাইক্লিং কারখানাও বন্ধ করা হয়।

ঢাকা ছাড়া অন্য চার জেলা হলো গাজীপুর, মুন্সিগঞ্জ, নারায়ণগঞ্জ ও মানিকগঞ্জ।

আজ সোমবার (১৮ জানুয়ারি) পরিবেশ অধিদপ্তরের দেওয়া প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে। ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ বি এম আব্দুল্লাহ আল মাহমুদ বাশার এ প্রতিবেদন পাওয়ার কথা জানিয়েছেন।

প্রতিবেদনে বলা হয়, বায়ূদুষণ রোধে যানবাহনের ক্ষতিকর ধোঁয়া, রাস্তার পাশে অপরিকল্পিত নির্মাণ সামগ্রী রাখা, অবৈধ ইটভাটা, টায়ার ও ব্যাটারি রিসাইক্লিং কারখানার বিরুদ্ধে ৩০টি অভিযান চালিয়ে মোট ১৮৯টি মামলা করা হয়েছে। এ সময় জরিমানা আদায় করা হয়েছে প্রায় দুই কোটি টাকার মতো।

ঢাকার বায়ুদূষণ নিয়ে গণমাধ্যমে ২০১৯ সালের ২১ জানুয়ারি প্রকাশিত প্রতিবেদন যুক্ত করে হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের পক্ষে এ রিট করা হয়। ওই রিটের শুনানি নিয়ে একই বছরের ২৮ জানুয়ারি আদালত রুলসহ আদেশ দেন। পরে রাজধানীতে বায়ুদূষণ রোধে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে নির্দেশনা চেয়ে সম্পূরক আবেদনও করে হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ।

ওই রিটের আদেশে বায়ূদুষণ রোধে অন্যান্য নির্দেশনার পাশাপাশি ঢাকা, নারায়ণগঞ্জ, গাজীপুর, মুন্সিগঞ্জ ও মানিকগঞ্জের অবৈধ ইটভাটা বন্ধেও নির্দেশ দিয়েছেন। ওই আদেশের ধারাবাহিকতায় এসব প্রতিবেদন দেন পরিবেশ অধিদপ্তর।

 

ad

পাঠকের মতামত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *