352162

জঙ্গল থেকে বেরিয়ে রাস্তায় মানুষের সঙ্গে খেলছে চিতাবাঘ! (ভিডিও)

ডেস্ক রিপোর্ট।। ভারতের হিমাচল প্রদেশে একটি চিতাবাঘকে একদল মানুষের পাশে ঘুরতে দেখা গেছে। বৃহস্পতিবার (১৪ জানুয়ারি) সামাজিক যোগাযোগ মাধ্যমে এমন একটি ভিডিও ভাইরাল হয়েছে। দেখা যাচ্ছে, একটি চিতাবাঘ এক দল মানুষের পাশে ঘুরছে, এবং তাদের সাথে খেলছে।

ভিডিওটি নিজের টুইটারে শেয়ার করে ইন্ডিয়ান ফরেস্ট সার্ভিসের অফিসার পারভিন কাসওয়ান লিখেছেন, ”চিতাবাঘের এই ব্যবহার বুঝতে পারছি না। খুব অদ্ভুত’। পরে তিনি গৃহপালনের বিষয়টি উল্লেখ করেছেন। কাসওয়ানের সাথে একমত পোষণ করে ওয়াইল্ডলাইফ বিশেষজ্ঞরা উদ্বেগ প্রকাশ করে বলেন, ”বাঘটির আচরণ দেখে মনে হচ্ছে সেটি পোষা। সে জন্যই সে মানুষের উপস্থিতিতে অভ্যস্ত। কিন্তু ভারতে চিতাবাঘসহ বিপন্ন জন্তুদের ব্যক্তিগত পালন নিষিদ্ধ।”

আনন্দবাজার পত্রিকা তাদের প্রতিবেদনে জানাচ্ছে, ভিডিওটি ধারণ করা হয়েছে হিমাচল প্রদেশের তির্থন ভ্যালিতে। সেখানে দেখা যাচ্ছে, রাস্তার ওপর দাঁড়িয়ে আছে বেশ কয়েকটি গাড়ি। কিছু লোকও রাস্তায় দাঁড়িয়ে আছে। তাদের সামনেই একটি চিতাবাঘ। চিতাবাঘটি তাদের দিকে যত এগিয়ে আসতে লাগল, তখন কয়েকজন সরে গাড়ির দিকে চলে গেল। তবে দু’জন সেখানেই ছিলেন। চিতাবাঘটি তাদের কাছে গিয়ে খেলাচ্ছলে গায়ে উঠতে লাগল। এতে একজন একটু ভয় পেয়ে পাশে সরে গেলেও, অপর জনের সঙ্গে রীতিমতো খেলা করল চিতাবাঘটি।

তারপর আবার গাড়ির এ দিকে এসে ঘুরে গেল। বাকিরাও সে অনুসারে নড়াচড়া করল। চিতাবাঘের মতো বিপন্ন বন্যপ্রাণীর এই আচরণই অবাক করেছে নেটাগরিকদের। ভিডিও রিটুইট করে অনেকেই নিজেদের উদ্বেগ ব্যক্ত করেছেন। ভারতের সিনিয়র আইএফএস অফিসার রমেশ পাণ্ডে লিখেন, ”ঘটনার তদন্ত করা দরকার। বন্যপ্রাণীকে পোষ্য বানানোর চেষ্টা বজায় থাকলে এ রকম অনেক দৃশ্য দেখা যাবে। বিষয়টি দুর্ভাগ্যজনক।” ভিডিও দেখুন…

ad

পাঠকের মতামত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *