350348

বাড়ছে শীত, সর্বনিম্ন ৯ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড

দেশব্যাপী ক্রমেই বেড়ে চলেছে শীতের দাপট। গত চারদিন ধরে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হচ্ছে পঞ্চগড়ের তেঁতুলিয়ায়। আজ শুক্রবার সকাল ৯টায় সর্বনিম্ন ৯ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড হয়েছে বলে জানিয়েছেন তেঁতুলিয়া আবহাওয়া অফিস।

টানা চারদিন ধরে সর্বনিম্ন তাপমাত্রা বিরাজ করায় বিপর্যস্ত হয়ে পড়েছে সীমান্তবর্তী উপজেলার জনজীবন। আজ সকালে সূর্যের আলো মিললেও নেই সে আলোয় কোনো উষ্ণতার পরশ। বইছে হিমেল হাওয়ার সাথে কনকনে তীব্র শীত। এতে করে দিনভর গরম কাপড় পড়ে থাকতে হচ্ছে সাধারণ মানুষকে। তবে তীব্র শীতের মধ্যেই ভোরেই কাজের উদ্দেশে বের হতে দেখা গেছে নিম্ন আয়ের কর্মজীবি মানুষদের। যাদের দৈনিক আয়ের ওপর চলে সংসার।

এবার শীতে পর্যাপ্ত শীতবস্ত্র না থাকায় দিশেহারা হয়ে পড়েছে নিম্ম আয়ের মানুষ। হাড় কাঁপানো শীতের প্রকোপ থেকে বাঁচতে খড়খুটো জ্বালিয়ে অনেকে শীত নির্বারণের চেষ্টা করছে। ছিন্নমূল মানুষ শীতের কাপড়ের অভাবে মারাত্মক দুর্ভোগে পড়েছেন।

আজ বৃহস্পতিবার সকাল সোয়া ৯টায় তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণাগারের ভারপ্রাপ্ত কর্মকর্তা রাসেল শাহ্ বলেন, ‘টানা চার দিন ধরে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হচ্ছে তেঁতুলিয়ায়। এক সপ্তাহ ধরে আকাশে মেঘ জমে থাকা এবং কুয়াশা বৃদ্ধি পাওয়ায় দিনের বেলা সূর্য উত্তাপ ছড়াতে পারছে না। যে কারণে তাপমাত্রা ওঠানামা করলেও শীত বেশি অনুভূত হচ্ছে। ভোরে ৯ দশমিক ২ তাপমাত্রা ছিল পরে সকাল ৯টায় ০.২ ডিগ্রি কমে ৯ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড হয়েছে।’

ad

পাঠকের মতামত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *