350342

করোনাভাইরাসের টিকা উদ্ভাবক মুসলিম দম্পতিকে বর্ষসেরা ব্যক্তিত্ব ঘোষণা

আন্তর্জাতিক ডেস্ক : ফাইজার বায়োএনটেকের করোনাভাইরাসের টিকার উদ্ভাবক উগুর শাহিন ও ওজলেম তুরেসিকে ‘বর্ষসেরা ব্যক্তিত্ব’ ঘোষণা করেছে ব্রিটিশ গণমাধ্যম ফিন্যানসিয়াল টাইমস। করোনার টিকার উদ্ভাবনের মধ্য দিয়ে বিশ্বের কোটি মানুষের হৃদয়ে আশা জাগিয়ে তুলেছেন এই দম্পতি। করোনা মহামারীর বিরুদ্ধে তাদের টিকা ৯৫ শতাংশ সুরক্ষা দিতে পারবে বলে জানানো হয়েছে।

গতকাল বুধবার (১৬ ডিসেম্বর) ব্রিটিশ গণমাধ্যমটি এক প্রতিবেদনে জানায়, এক বছরেরও কম সময়ের মধ্যে কোভিডের টিকা উদ্ভাবন করে এই দম্পতি অসাধারণ ব্যবসায়িক ও বৈজ্ঞানিক সফলতা অর্জন করেছে।

ডা. শাহিন বলেন, আমরা বিচলিত ছিলাম। পরীক্ষা-নিরীক্ষার বাইরে লোকজন প্রথমবারের মতো টিকা নিচ্ছে বাস্তবিক দুনিয়ায় এটি সম্পূর্ণ ভিন্ন।

গত ২০০৮ সালে ঔষুধ কোম্পানি বায়োএনটেক প্রতিষ্ঠা করেন ডা. উগুর শাহিন ও তার স্ত্রী ডা. ওজলেম তুরেসি। আমেরিকান অংশীদার ফাইজারের সঙ্গে মিলে পরীক্ষামূলক টিকা উদ্ভাবন করেন ডা. উগুর শাহিন ও তার স্ত্রী ডা. ওজলেম তুরেসি। তিন দফায় পরীক্ষার পর বায়োএনটেকের প্রধান নির্বাহী কর্মকর্তা ডা. শাহিন আশা প্রকাশ করেছেন যে, তাদের চেষ্টা বৈশ্বিক স্বাস্থ্য সংকটের অবসান ঘটাতে পারবে।

উল্লেখ্য, করোনার প্রথম টিকার উদ্ভাবক হিসেবে বিশ্বের দু’টি বিশ্বাসযোগ্য নিয়ন্ত্রক সংস্থার অনুমোদন পেয়েছেন তারা। এর পুরো কৃতিত্ব ডা. শাহিন ও ডা. তুরেসির ওপর বর্তায়।

ad

পাঠকের মতামত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *