350236

বাদাম ও ছোলা খাওয়ার সঠিক পরিমান

বাদাম ও ছোলার সাথে নতুন করে পরিচয় করিয়ে দেয়ার মতো কিছু নেই। দুটি খাবারেই পুষ্টিগুণে ভরপুর। আর পুষ্টি ও গুনাগুনের দিক থেকে অনেক কিছুর মধ্যে মিল রয়েছে বাদাম ও ছোলায়।

তাই বাদাম ও ছোলা বেশি পরিমানে খেলে অথবা এক সাথে দুটো খেলে আপনার কিছু শারীরিক সমস্যা হতে পারে। তাই আপনার খাদ্য চার্টে যদি বাদাম ও ছোলা থাকে তাহলে আপনাকে মেনে চলতে হবে কিছু বিষয়। আসুন তাহলে জেনে নেই বিষয়গুলো কি কি।

ছোলা

#ছোলা আমিষের একটি উল্লেখযোগ্য উৎস খাবার। ছোলায় আমিষের পরিমাণ মাংস বা মাছের আমিষের পরিমাণের প্রায় সমান থাকে। তাই খাদ্য তালিকায় ছোলা থাকলে মাছ মাংস পরিমানে কম থাকলেও সমস্যা নেই।

#ছোলাকে মাছ বা মাংসের বিকল্প হিসাবেও ভাবা যেতে পারে কারণ ছোলার ডাল, তরকারিতে ছোলা, সেদ্ধ ছোলা ভাজি, ছোলার বেসন- নানান উপায়ে ছোলা খাওয়া যায়।

#ছোলাও প্রোটিনযুক্ত একটি খাবার। বাদামের মতো ছোলাতে থাকা এই প্রোটিন দ্বিতীয় স্থানে অবস্থান করছে।

#ছোলা অবশ্য দুই ধরনের হয়ে থাকে। একটি খোসা যুক্ত আরেকটি খোসা মুক্ত। এর মধ্যে খোসাযুক্ত ছোলা বেশি ভালো। খোসাযুক্ত ছোলার মধ্যে ভিটামিন, আঁশ, প্রোটিন—তিনটিই থাকে। তবে বাদামের তুলনায় এতে ফ্যাট কম থাকে।

#যারা ওজন কমানো ও পেশি সুষম গঠন করতে চায়, তাদের জন্য খাবার হিসেবে ছোলা অনেক ভালো।

#কাঁচা, সেদ্ধ ও রান্না—তিনভাবেই খাওয়া যায়। এর মধ্যে কাঁচা ছোলায় ভিটামিন বি সবচেয়ে বেশি থাকে। যেটি শরীরের জন্য অনেক ভালো।

বাদাম

#বাদামে আঁশ ও প্রোটিন প্রচুর পরিমাণে আছে।

#বাদাম আপনাকে কম লবণ খাওয়ার সহায়তা করবে।

#সাধারণত মসলা যুক্ত মজার স্ন্যাকসে লবণের পরিমান অতিবেশি থাকে।

#মসলা যুক্ত বাদামে যে পরিমান লবণ থাকে, ঠিক সেই পরিমান এর চেয়ে এক কেজি স্নাকসে তার চেয়ে বেশি লবণ থাকে।

#প্রোটিনের দিক থেকে দ্বিতীয় স্থানে অবস্থান করছে।

#এছাড়া প্রচুর ফ্যাটও আছে। এই ফ্যাট শরীরের জন্য অনেক ভালো কারণ ফ্রাটে ভিটামিন ই থাকে। যাদের চুল পড়ে যায় এবং ত্বক শুষ্ক থাকে তাদের জন্য বাদাম খুব ভালো।

অপকারিতা

#২৫-৩০ গ্রাম বাদাম ও ছোলা এর মধ্যে প্রায় ১০০ ক্যালরি থাকে। প্রতিদিন বেশি খেলে শরীরের ওজন বেড়ে যাবে। অন্যদিকে বাদামেও প্রায় সমান পরিমাণে ক্যালরি থাকে। যার ফলে বাদামও অতিরিক্ত খেলে ওজন বেড়ে যায়।

#যদি বাদাম ও ছোলা দিয়ে আপনার ডায়েট চার্ট করতে চান, তাহলে অবশ্যই একজন এক্সপার্টের সাথে আলোচনা করে তারপর বাদাম ও ছোলা খাওয়া শুরু করুন।

ad

পাঠকের মতামত