349910

১০ বছর সরকারি হাসপাতালে চাকরি না করলে কোটি রুপি জরিমানা!

স্নাতকোত্তর পাস করার পর অন্তত ১০ বছর সরকারি হাসপাতালে চাকরি করতেই হবে। সরকারি হাসপাতালে ডাক্তারদের সংখ্যা কমতে থাকায় এই সিদ্ধান্ত জানিয়েছে ভারতের উত্তরপ্রদেশের সরকার। যদি কেউ ১০ বছরের আগে চাকরি ছাড়েন তাহলে এক কোটি রুপি জরিমানা গুনতে হবে।

এই নিয়ম করা হয়েছে ভারতের উত্তরপ্রদেশে। শনিবার (১২ ডিসেম্বর) রাজ্যের মুখ্য স্বাস্থ্য সচিব অমিত মোহন প্রসাদ এ নিয়মের কথা জানান। উত্তর প্রদেশের যোগী সরকার আরেকটি কঠোর সিদ্ধান্ত দিয়েছে স্নাতকোত্তর শিক্ষার্থীদের জন্য। স্নাতকোত্তর পড়ার সময় কেউ একবার পড়া ছেড়ে দিলে সে পরবর্তী তিন বছর আর স্নাতকোত্তর স্তরে ভর্তি হতে পারবে না।

এদিকে করোনার ধাক্কায় রাজ্যে ডাক্তারের সংখ্যা কম থাকায় আগেও এ ধরনের পদক্ষেপ নেয় সরকার। গত আগস্টে সরকারি হাসপাতাল থেকে এমডি, এমএস কিংবা স্নাতকোত্তর ডিগ্রি পাস করা ডাক্তারদের একটা নির্দিষ্ট সময়ের জন্য সরকারি হাসপাতালে কাজ করা বাধ্যতামূলক করা হয়েছিল।

সরকারি হাসপাতালে এক বছর চাকরি করলে ১০ নম্বর করে পাবেন তারা। সেই হিসেবে কেউ তিন বছর চাকরি করলে তিনি ৩০ নম্বর পেয়ে যাবেন, যা তাকে পরীক্ষায় সফল হতে বিশেষভাবে সাহায্য করবে। এসব পদক্ষেপের পেছনে মূল লক্ষ্য হলো সরকারি হাসপাতালে পর্যাপ্ত সংখ্যক ডাক্তার ধরে রাখা।

সূত্র: ইন্ডিয়া টুডে

ad

পাঠকের মতামত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *