349688

যে কারণে পদ্মা সেতুর রং ধূসর

স্বপ্নের পদ্মা সেতু এখন বাস্তব। গতকাল বৃহস্পতিবার বসানো হয়েছে সর্বশেষ তথা ৪১ তম স্প্যান। তাতে করে ঢাকার সঙ্গে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের বহু আকাঙ্ক্ষিত সেতুবন্ধ তৈরি হয়েছে। দেশের সর্ববৃহৎ এই সেতু নিয়ে মানুষের আগ্রহ আর জিজ্ঞাসার শেষ নেই। তেমনই এক প্রশ্ন- এই সেতুর রং ধূসর কেন? তার জবাব দিয়েছে নির্মাতা প্রতিষ্ঠানের একটি সূত্র।

জানা যায়, পদ্মা সেতুর স্প্যানগুলো বানানো হয়েছে চীনের হুবেই প্রদেশের শিংহুয়াংডা শহরে। আর বাংলাদেশে এনে সেগুলো জোড়া লাগানো এবং রং করা হয়েছে। চীন থেকে আনার পর এগুলোর রং ছিলো অনেকটা সোনালী, পরে নতুন রং লাগিয়ে ধূসর করা হয়।

সরকারের পক্ষ থেকে নির্মাতা প্রতিষ্ঠানকে জানানো হয়েছিলো, উদ্বোধনসহ বিভিন্ন জাতীয় দিবসে আলোকসজ্জা করা হবে পদ্মা সেতুতে। সেটা বিবেচনায় নিয়ে সেতুটিকে ধূসর রংয়ে রাঙানো হয়েছে। কারণ এই রংয়ের মধ্যে আলো ফেললে সেটা বেশি ফুটে ওঠে। তাছাড়া এটাকে বলা হয় আর্কিটেকচারাল লাইটিং। এই রং থাকলে অন্ধকার রাতে সেতুর মধ্যে বিভিন্ন চিত্র ফুটিয়ে তোলা যায়।

প্রসঙ্গত, বাংলাদেশের অন্যতম বড় প্রকল্প পদ্মা সেতুর নির্মাণ কাজ শুরু হয় ২০১৪ সালের ডিসেম্বরে। প্রথমে এর কাজ শেষ হওয়ার টার্গেট রাখা হয়েছিল ২০২০ সাল। পরে সেটা বাড়িয়ে নেওয়া হয় ২০২১ সালের জুন মাসে। সর্বশেষ এক ঘোষণায় অর্থমন্ত্রী বলেছেন, ২০২২ সাল নাগাদ শেষ হবে পদ্মা সেতুর কাজ। ছয় দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ এই সেতুর আকৃতি হবে দোতলা।

ad

পাঠকের মতামত