348953

আর্মেনীয় দখলে থাকা শেষ প্রদেশেও উড়ল আজারি পতাকা

রাশিয়ার মধ্যস্ততায় করা শান্তিচুক্তি মেনে নাগোর্নো-কারাবাখের শেষ প্রদেশেও প্রবেশ করেছে আজারবাইজানের সেনাবাহিনী। সেখানে প্রবেশ করে তারা আজারবাইজানের জাতীয় পতাকা উড়িয়ে দেন। জার্মান গণমাধ্যম ডয়চে ভেলে জানায়, চুক্তি অনুসারে মঙ্গলবার নাগোর্নো-কারাবাখের সর্বশেষ অঞ্চল লাচিন প্রদেশে পৌঁছে যায় আজারি সেনারা।

নভেম্বরের দ্বিতীয় সপ্তাহে সই করা শান্তিচুক্তিতে বলা হয়, নাগোর্নো-কারাবাখের মূল তিনটি প্রদেশ বা অঞ্চল আগদাম, লাচিন এবং কালবাজার আজারবাইজানের হাতে সমর্পণ করতে হবে আর্মেনিয়াকে।

আগদাম এবং কালবাজারে আগেই ঢুকে পড়েছিল আজেরি সেনা। মঙ্গলবার তারা লাচিনে পৌঁছে যায়। তাদের সঙ্গে লাচিনে পৌঁছেছিল রাশিয়ার সেনাও। এই মুহূর্তে নাগোর্নো-কারাবাখে শান্তিরক্ষায় প্রায় দুই হাজার রুশ সেনা মোতায়েন রয়েছে।

এদিকে মঙ্গলবার প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভ এক টিভি সাক্ষাৎকারে বলেন, ‘নতুন বাস্তবতার সূচনা হলো। এটা উদ্‌যাপনের সময়। বহু দিন ধরে প্রতীক্ষার পর সাফল্য অর্জন করেছে আজারবাইজান।

প্রসঙ্গত, ১৯৯১ সালে সোভিয়েত ইউনিয়ন ভেঙে যাওয়ার পর দুটি স্বাধীন দেশে পরিণত হয় আর্মেনিয়া ও আজারবাইজান। তবে নাগরনো-কারাবাখ অঞ্চল নিয়ে প্রতিবেশী দেশ দুটির মধ্যে বিরোধ বাধে। এ নিয়ে এক রক্তক্ষয়ী যুদ্ধের পর ১৯৯৪ সালে অঞ্চলটি দখলে নিয়ে নেয় আর্মেনিয়া। যদিও নাগোর্নো-কারবাখ অঞ্চলটি আন্তর্জাতিকভাবে আজারবাইজানের এলাকা হিসেবেই স্বীকৃতি ছিল।

দীর্ঘ বিরোধের একপর্যায়ে এ বছরের সেপ্টেম্বরে শেষের দিকে তীব্র লড়াইয়ে দু’পক্ষের বিপুল ক্ষয়ক্ষতির পর রাশিয়ার মধ্যস্থতায় শান্তিচুক্তিতে সম্মত হয় তারা।

ad

পাঠকের মতামত