348234

তুরস্কের সঙ্গে সম্পর্ক: আলজেরিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞার হুমকি আমিরাতের

তুরস্কের সঙ্গে সুসম্পর্ক থাকায় আলজেরিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞার হুমকি দিয়েছে সংযুক্ত আরব আমিরাত। বুধবার তুর্কি গণমাধ্যম আল সাবাহ এ তথ্য জানিয়েছে।

ফ্রান্সভিত্তিক নিউজ ওয়েবসাইট মাঘরেব ইনটেলিজেন্স জানায়, ইসরায়েলের সঙ্গে আমিরাতের স্বাভাবিক সম্পর্ক স্থাপনের নিন্দা জানিয়েছিলেন আলজেরিয়ার প্রেসিডেন্ট আবদেলমাজিদ তিব্বোউনে। তারপর সেপ্টেম্বর থেকে দেশটিকে সতর্ক করার পাশাপাশি অব্যাহতভাবে নিষেধাজ্ঞা আরোপের হুমকি দিয়ে যাচ্ছে আমিরাত।

প্রতিবেদনে বলা হয়, আলজেলিয়ার প্রেসিডেন্টের সমালোচনাকে সরাসরি বৈরিতা হিসেবে দেখছে আমিরাত। প্রতিক্রিয়ায় আবুধাবি প্রশাসন অনানুষ্ঠানিক কূটনৈতিক মারফত নিজেদের নাখোশের বিষয়টি আলজেরিয়াকে জানিয়েছে।

জেনারেল আবদেলগনি রাচিদির মাধ্যমেও অনানুষ্ঠানিক কূটনৈতিক পর্যায়ে আলজেরিয়াকে একটি চিঠি পাঠিয়েছে আমিরাত। আবদেলগনি চলতি বছরের এপ্রিল পর্যন্ত দেশটির প্রধান পুলিশ বাহিনী ন্যাশনাল সিকিউরিটি বিভাগের মহাপরিচলক। একসময় আবুধাবিতে আলজেরিয়ার সামরিক বাহিনীর নেতৃত্বে ছিলেন তিনি।

চিঠিতে আবুধাবি জানায়, আলজেরিয়া যদি ওই অঞ্চলে আমিরাতবিরোধী জোটের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখে তাহলে দেশটির বিরুদ্ধে রাজনৈতিক এবং অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করতে দ্বিধা করবে না আবুধাবি।

ad

পাঠকের মতামত