347937

নির্বাচনে হারলেও গতবারের চেয়ে এক কোটি ভোট বেশি ট্রাম্পের

এবারের মার্কিন নির্বাচনে রিপাবলিকান প্রেসিডেন্ট প্রার্থী ডোনাল্ড ট্রাম্প হারলেও ২০১৬ সালের চেয়ে এক কোটি ভোট বেশি পেয়েছেন।

এ বছর নির্বাচনে জাতিগত সংখ্যালঘুদের ভোট বেশি পেয়েছেন তিনি। গত চার বছরে বর্ণবাদী এবং ইসলামবিদ্বেষী হিসেবে পরিচিত হয়ে উঠেছেন ট্রাম্প। খবর বিবিসির।

বাস্তবতা হলো– ২০১৬ সালের তুলনায় ২০২০ সালের নির্বাচনে সব মিলিয়ে এক কোটি ভোট বেশি পেয়েছেন প্রেসিডেন্ট ট্রাম্প।

নিজ দেশেও তুমুল সমালোচিত এই প্রেসিডেন্ট প্রার্থীর জনপ্রিয়তা না কমে বরং বেড়ে যাওয়ার বিষয়টি অনেককেই অবাক করেছে। তবে চার বছরে ট্রাম্পের নানা পদক্ষেপই বাড়িয়েছে তার জনপ্রিয়তা।

কিউবা, বলিভিয়া কিংবা ভেনিজুয়েলা থেকে যারা যুক্তরাষ্ট্রে রাজনৈতিক আশ্রয় পেয়েছেন, তারা ট্রাম্পকে ভোট দিয়েছেন দেদার।

এডিসন রিসার্চ-এনইপির জরিপে দেখা গেছে, ট্রাম্প একচেটিয়াভাবে শ্বেতাঙ্গদের ভোট পেয়েছেন। অন্যদিক একচেটিয়াভাবে কৃষ্ণাঙ্গদের ভোট পেয়েছেন নবনির্বাচিত ডেমোক্র্যাট প্রেসিডেন্ট জো বাইডেন।

তবে ট্রাম্পের বিরুদ্ধে বর্ণবাদের অসংখ্য অভিযোগ থাকলেও গত নির্বাচনের তুলনায় এবার ট্রাম্প তাদের ভোট বেশি পেয়েছেন। কৃষ্ণাঙ্গ পুরুষদের ১৯ শতাংশ ভোট পেয়েছেন ট্রাম্প, যা ২০১৬ সালের তুলনায় ৬ শতাংশ বেশি।

কৃষ্ণাঙ্গ নারীদের ভোট পেয়েছেন ৫ শতাংশ। অথচ গত নির্বাচনে এই গোষ্ঠীর একচেটিয়া ভোট পেয়েছিলেন ডেমোক্র্যাট প্রার্থী হিলারি ক্লিনটন। গতবারের তুলনায় হিস্পানিক বা লাতিনো পুরুষদের ৪ শতাংশ এবং নারীদের ৫ শতাংশ ভোট বেশি পেয়েছেন ট্রাম্প।

৩ নভেম্বর অনুষ্ঠিত নির্বাচনে এশীয় এবং অন্যান্য জাতিগত সংখ্যালঘুদের ৩৮ শতাংশ ভোট পেয়েছেন ট্রাম্প, যা গতবারের চেয়ে ৭ শতাংশ বেশি।

ad

পাঠকের মতামত