347803

করোনার প্রকোপ বাড়ায় ইরানজুড়ে কড়াকড়ি আরোপ

ইরানে করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়তে থাকায় শনিবার থেকে রাজধানী তেহরানসহ শতাধিক শহরে আংশিক লকডাউন, কারফিউ ও স্বাস্থ্যবিধি মেনে চলতে কড়াকড়ি আরোপ করা হয়েছে।

জারি করা সরকারি আদেশে বলা হয়েছে, শহরের অধিবাসী নন এমন কেউ রেডজোন হিসেবে চিহ্নিত শহরগুলোতে ব্যক্তিগত গাড়ি নিয়ে প্রবেশ করতে পারবে না।

নিয়ম ভাঙলেই গুনতে হবে জরিমানা। খাদ্যসামগ্রীসহ জরুরি পণ্যের দোকান ছাড়া অন্য সব শপিংমল ও বাজার বন্ধ থাকবে। খবর আলজাজিরার। ইরানের স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র সীমা সাদাত লারি গণমাধ্যমকে এসব তথ্য জানিয়েছেন।

এ ছাড়া অফিস-আদালতগুলোকে এক-তৃতীয়াংশ কর্মকর্তা-কর্মচারী দিয়ে পরিচালনার নির্দেশ দেয়া হয়েছে। এ ছাড়া দিনে শহরের ভেতরে গাড়ি চলাচলের অনুমতি থাকলেও রাত ৯টা থেকে ভোর ৪টা পর্যন্ত রাস্তায় কোনো প্রাইভেট গাড়ি বের হতে পারবে না।

জরুরি সেবার সঙ্গে যুক্ত গাড়িগুলো কেবল এই নিষেধাজ্ঞার আওতামুক্ত থাকবে। এ অবস্থা চলবে টানা দুই সপ্তাহ। এর পর আবারও তা বাড়ানো হতে পারে।

এদিকে ইরানে গত ২৪ ঘণ্টায় আরও ৪৩১ জন করোনা রোগী মৃত্যুবরণ করেছেন। একই সময়ে আক্রান্ত হয়েছেন ১২ হাজার ৯৩১ জন। ইরানে এ পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৮ লাখ ৪১ হাজার ৩০৮ জন এবং মারা গেছেন ৪৪ হাজার ৩২৭ জন।

ad

পাঠকের মতামত