347627

শুভ জন্মদিন জো বাইডেন

আন্তর্জাতিক ডেস্ক: মার্কিন যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনের আজ জন্মদিন। ১৯৪২ সালের আজকের দিনে (২০ নভেম্বর) পেনসিলভানিয়ায় জন্মগ্রহণ করেন তিনি। আজ তার বয়স ৭৮ বছর পূর্ণ হলো।

ঠিক দুই মাস পর যুক্তরাষ্ট্রের ইতিহাসের সবচেয়ে প্রবীণ প্রেসিডেন্ট হিসেবে শপথ নিতে যাচ্ছেন বাইডেন। এর মধ্য দিয়ে তিনি সাবেক প্রেসিডেন্ট রোনাল্ড রিগ্যানের রেকর্ড ভাঙবেন। রিগ্যান ১৯৮৯ সালে হোয়াইট হাউস ছেড়ে যাওয়ার সময় তার বয়স ছিল ৭৭ বছর ৩৪৯ দিন।

জোসেফ রবিনেট বাইডেন জুনিয়র বা আজকের ‘জো বাইডেন’ জীবনের প্রথম ভাগ কাটান দাদা-দাদির সাথে। পরিবারে আর্থিক অনটন থাকলেও বাইডেন স্কুলজীবনে তুখোড় ফুটবল, বেসবল খেলোয়াড় ছিলেন, যা পরে বিশ্ববিদ্যালয়েও তাকে জনপ্রিয় করে তোলে।

প্রথমে ইতিহাস ও রাষ্ট্রবিজ্ঞানে স্নাতক হওয়ার পর আইনে স্নাতকোত্তর স্তরের পড়াশোনা করতে বাইডেন পাড়ি দেন নিউইয়র্কের সাইরাক্যুজ বিশ্ববিদ্যালয়ে। সেখানেই তার পরিচয় নেলিয়া হান্টারের সাথে। ১৯৬৬ সালে নেলিয়া ও বাইডেন বিয়ে করেন।

গণমাধ্যমে বাইডেনের নামের সঙ্গে জুড়েছে নানা ধরনের বিশেষণ। জীবনের গোড়ার দিকের অর্থনৈতিক বাস্তবতার কারণে কখনো তাঁর নাম হয়েছে ‘মিডল ক্লাস জো’। ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনে অংশগ্রহণের সময় বয়সের কারণে ডোনাল্ড ট্রাম্প তাকে তাচ্ছিল্য করে বলেন ‘স্লো জো’ ও ‘স্লিপি জো’।

ad

পাঠকের মতামত