347673

ব্যায়াম ছাড়াই ক্যালোরি ক্ষয় করুন ৬ টি সহজ উপায়ে

আমরা প্রতিদিন নানান ধরণের সুস্বাদু খাবার খেয়ে থাকি। এতে আমাদের দেহে ক্যালোরি প্রবেশ করে। এই ক্যালোরি সঠিক মাত্রায় ক্ষয় না হলে দেহে জমা থাকে। এভাবে প্রতিবার খাওয়ার পর ক্যালোরি ক্ষয় না হলে তা আমাদের দেহেই রয়ে যায় এবং মেদ তৈরি করে। তখন আমরা এই বাড়তি মেদটুকু নিয়ে বেশ ঝামেলায় পড়ে থাকি। ডায়েটিং এবং ব্যায়ামের মাধ্যমে এই ক্যালোরি ক্ষয় করা অনেক সময়েই সম্ভব হয়ে উঠে না। ফলশ্রুতিতে বাড়তি ওজনের ঝামেলায় পরতে হয়। একারণে আমাদের উচিৎ প্রতিদিনের ক্যালোরি গ্রহনের হিসাব রাখা এবং ক্যালোরি ক্ষয় হচ্ছে কিনা তার দিকে নজর দেয়া। অনেকেই ব্যস্ততার কারনে ব্যায়াম বা শারীরিক পরিশ্রম করে ক্যালোরি ক্ষয় করতে পারেন না। তাই আজকে আপনাদের জন্য রইল ব্যায়াম ছাড়াই ক্যালোরি ক্ষয় করার সহজ কিছু উপায়।

বাচ্চাদের সাথে খেলুন-অনেকেই মনে করেন বড় হয়ে গিয়েছি এখন আর বাচ্চাদের সাথে অদের মতো করে আনন্দ করা সম্ভব নয়। কিন্তু এটি মোটেও উচিৎ নয়। নিজের ছোট ভাই বোন কিংবা নিজের বাচ্চাদের সাথে খেলুন। এতে সামান্য হলেও শারীরিক পরিশ্রম হবে আপনার। এতে করে আপনার মানসিক চাপও দূর হবে এবং বাচ্চারাও সঙ্গ পাবে। মাত্র ৩০ মিনিটের খেলা ১৫০ ক্যালোরি পর্যন্ত ক্ষয় করতে সক্ষম। তাই ব্যায়াম করতে পারছেন না বলে আফসোস করা বাদ দিয়ে বাচ্চাদের সাথে সময় কাটান।

হাইকিং করুন-মাঝে মধ্যেই ছুটির সময় চলে যান হাইকিং করতে। পাহাড়ে প্রকৃতির মাঝে সময় কাটান খানিকক্ষণ। এই কাজটিতেও আপনি লাভবান হবেন দুই দিক দিয়ে। প্রথমত, হাইকিং এর কারনে শারীরিক পরিশ্রম হবে এবং মাত্র ৩০ মিনিটে ক্ষয় করতে পারবেন ২৬৭ ক্যালোরি। এবং দ্বিতীয়ত, প্রকৃতির মাঝে মিশে যেয়ে সকল ধরণের মানসিক চাপ এবং কাজের চাপ থেকে মুক্ত থাকতে পারবেন বেশ খানিকটা সময়।-

বাইসাইকেল চালান-সামান্য সময় বের করে বাইসাইকেল চালানর অভ্যাস করুন। ইদানীং অনেকেই বাইসাইকেল নিয়ে কর্মক্ষেত্রে চলে যান। এই কাজটি অনেক ভালো। কারন যে কোনো ব্যায়ামের তুলনায় বাইসাইকেল চালানো বেশ ভালো কাজ দেয় ক্যালোরি ক্ষয়ের ব্যাপারে। মাত্র ৩০ মিনিটের বাইসাইকেল চালানো ক্ষয় করে ২৫০ ক্যালোরি।

ক্যাচ ধরুন-ছোটবেলায় আমরা অনেকেই খেলেছি ক্যাচ ক্যাচ ধরা খেলা। একজন বল ছুড়ে দেবে অন্যজন ক্যাচ ধরবে। সেই খেলাটাই না হয় খেলুন। বল ছুড়ে দিন দেয়ালের দিকে এবং খেলুন ক্যাচ ধরার খেলা। ৩০ মিনিটের মধ্যে ক্ষয় করতে পারবেন ৯০ ক্যালোরি।

ফুটবল-ফুটবল খেলুন। ফুটবল খেলার মানে এই নয় যে আপনাকে ১১ জন খেলোয়াড় নিয়ে ১১ জনের বিরুদ্ধে খেলতে হবে। একটি ফুটবল নিয়ে নেমে যান না আসে পাশের কোনো খোলা জায়গায়। মাত্র ৩০ মিনিটের ফুটবল নিয়ে খেলা আপনার ২৫০ ক্যালোরি ক্ষয় করে দেবে।

নাচুন-কথাটি শুনতে হাস্যকর মনে হলেও এটি অনেক ভালো একটি কাজ। যে কোন ব্যায়ামের তুলনায় নাচ অনেক বেশি ক্যালোরি ক্ষয়ে সক্ষম। এবং নাচের মাধ্যমে ভালো শারীরিক পরিশ্রম হয়। নাচ বলতে আপনাকে যে ভালো করে নাচের মুদ্রা তুলতে হবে তা নয়। গান ছেড়ে খানিকটা সময় হাত পা ছুড়ে নেচে নিন। এতে করে মাত্র ৩০ মিনিটে ক্ষয় হবে ১৫৫ ক্যালোরি।

ad

পাঠকের মতামত