347542

৮৫ বছরের বৃ’দ্ধের সঙ্গে ১১ বছরের শি’শুর বিয়ে!

লম্পট নাতির কু’কর্মের দা’য় সা’লিশিতে স্থানীয় মাতবররা ৮৫ বছর বৃ’দ্ধ দাদার ওপর চা’পিয়ে দিয়েছেন। নাতির ধ*ণে শি’শু অ’ন্তঃস’ত্ত্বা ও গর্ভপাত ঘ’টানোর ফল ভোগ করছেন ওই বৃ’দ্ধ। স্থানীয় মাতবররা সাত সন্তানের জনক ৮৫ বছরের ওই বৃ’দ্ধের সঙ্গে ১১ বছরের শি’শুর বিয়ে দিয়েছেন।

ঘ’টনাটি ঘ’টেছে জামালপুরের দেওয়ানগঞ্জ উপজে’লার দুর্গম চরাঞ্চল আমখাওয়া ইউনিয়নের বয়ড়াপাড়া গ্রামে। স্থানীয় লোকজন জানান, স্থানীয় মহিলা মা’দ্রাসার পঞ্চম শ্রেণির শিক্ষার্থীর (১১) সঙ্গে সুরমান আলীর বখাটে ছেলে শাহিনের (১৮) শারীরিক সম্পর্ক হয়।

এতে ওই শিক্ষার্থী অ’ন্তঃস’ত্ত্বা হয়। ১০-১২ দিন আগে কবিরাজি চিকিৎসায় গর্ভপাত ঘ’টানো হয়। বিষয়টি ফাঁ’স হয়ে যাওয়ায় চলতি সপ্তাহে এ নিয়ে ইউপি সদস্য ও স্থানীয় মাতবররা এ বিষয়ে সা’লিশ বৈঠক করেন। সা’লিশে নাতির কু’কর্মের দায় চা’পিয়ে দেয়া হয় ৮৫ বছরের বৃ’দ্ধ দাদার ওপর।

শে’ষে বৃ’দ্ধের সঙ্গেই ওই শি’শুছাত্রীর বিয়ে দেয়া হয়। বুধবার দুপুরে সরেজমিন ৮৫ বছরের বৃ’দ্ধ মহির উদ্দিনের সঙ্গে কথা হয়। তিনি ঠিকমতো কথা বলতে পারেন না, চোখেও ঝাপসা দেখেন। তিনি সাত সন্তানের পিতা। দুই স্ত্রী মা’রা গেছেন।

তৃতীয় বিয়েটি করেছেন ২৭ বছর আগে। বৃ’দ্ধকে জি’জ্ঞাসা করা হয় চতুর্থ বিয়ে কী কারণে করলেন? বৃ’দ্ধ মহির উদ্দিন বলেন, আমার একটা দোষ বর্তাইয়া বিয়া করাইছে গফুর মাস্টার, কদ্দুছ মাস্টার, নাদু মেম্বারসহ কয়েকজন। আসলে আমি নি’র্দোষ।

এ সময় দাঁড়িয়ে থাকা বৃ’দ্ধের মেয়ে আবেদা খাতুন বলেন, মেয়েটির গর্ভপাত বড়ি খাইয়ে ন’ষ্ট করা হয়েছে। নাম প্রকাশে অনিচ্ছুক এলাকার মা;দ্রাসাশিক্ষক বলেন, ছেলের ঘরের নাতি দো’ষ করেছে, এর দা’য়ভার জীবনমৃ’ত্যুর সন্ধিক্ষণে থাকা ওই বৃ’দ্ধের ওপর চা’পিয়ে শি’শুটিকে বিয়ে দেয়া হয়।

চর আমখাওয়া ইউনিয়নের সদস্য জয়নাল আবেদীন নাদু বলেন, মুরব্বিদের নিয়ে সা’লিশ করা হয়। সা’লিশে অ’নৈতিক কাজ করায় বৃ’দ্ধকে ১০ দোররা এবং শাহিনকে ১০টি দোররা মে’রে শরীয়ত মতে বিয়ে হয়। তবে তার ছেলে ঘরের নাতি এ ঘ’টনার সঙ্গে জ’ড়িত না। এ ঘ’টনার জন্য বৃ’দ্ধই দা’য়ী।

চর আমখাওয়া ইউনিয়নের চেয়ারম্যান আজিজুর রহমান আকন্দ জানান, এটা আশ্চর্য ও ন্য’ক্কারজনক ঘ’টনা। যারা এ ঘ’টনা ঘ’টিয়েছে তাদের বি’রুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। দেওয়ানগঞ্জ মডেল থা’নার ওসি এমএম মইনুল ই’সলাম বলেন, এ ধরনের ঘ’টনা আমার জানা নেই।

ad

পাঠকের মতামত