346812

চীন-ভারতকে সতর্ক করল রাশিয়া

ভারত-চীন সীমান্তে উ’ত্তেজনা ইউরেশিয়া অঞ্চলকে আরও অস্থিতিশীল করে তুলতে পারে বলে সতর্ক করেছে রাশিয়া। দুই দেশের এই সঙ্কট অন্যান্য পক্ষ তাদের ভূ-রাজনৈতিক উদ্দেশে অপব্যবহার করতে পারে।

বৃহস্পতিবার (১২ নভেম্বর) এক সংবাদ সম্মেলনে রাশিয়ার ডেপুটি চিফ অব মিশন রোমান বাবুশকিন বলেন, এশীয় দুই পরাশক্তির উত্তেজনা ঘিরে স্বাভাবিকভাবেই রাশিয়া উদ্বিগ্ন। আরও বেশি গঠনমূলক আলোচনায় বসা উভয় দেশের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

এ সময় তিনি সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশন এবং ব্রিকসের সদস্য হওয়ায় উভয় দেশকে আলোচনায় বসার আহ্বান জানান।

রোমান বাবুশকিন বলেন, একটি বহুপাক্ষিক প্ল্যাটফর্মের কাঠামোর ক্ষেত্রে পারস্পরিক সহযোগিতার কথা সবার আগে আসে। এক্ষেত্রে সম্মিলিত আলোচনা একটি গুরুত্বপূর্ণ হাতিয়ার হয়ে উঠতে পারে।

গত প্রায় ছয় মাস ধরে ভারত এবং চীন সীমান্তের লাদাখ অঞ্চলে তিক্ত উত্তেজনার মুখোমুখি হয়েছে। দুই দেশের সামরিক বাহিনীর সদস্যরা একাধিকবার সংঘাতেও জড়িয়েছে। এতে ভারতীয় সেনাবাহিনীর বেশ কয়েকজন সৈন্য হতাহতও হয়েছেন।

বর্তমানে এই সংঘাতপূর্ণ অবস্থান থেকে সরে আসতে উভয় পক্ষ কাজ শুরু করেছে। গত সপ্তাহে উভয় দেশের কমান্ডার পর্যায়ের কর্মকর্তাদের অষ্টম বৈঠকে লাদাখের প্যাংগং হ্রদ লাগোয়া অঞ্চলে দুই দেশের সামরিক বাহিনী নিজেদের অবস্থান থেকে সরতে এবং সৈন্য কমানোর বিষয়ে আলোচনা করেছে। বৈঠকে উভয় দেশের সামরিক কর্মকর্তাদের মাঝে ইতিবাচক আলোচনা হয়।

এছাড়া কিছুদিন আগে লাদাখ সীমান্তের উত্তেজনা নিরসনে মস্কোয় সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের (এসসিও) সম্মেলনের এক ফাঁকে বৈঠকে মিলিত হন চীন ও ভারতের পররাষ্ট্রমন্ত্রীরা। বৈঠকে কয়েকটি বিষয়ে তারা একমত হন। এর মধ্যে অন্যতম হলো সীমান্তে দ্বিপক্ষীয় চুক্তি মানা, শান্তি-শৃঙ্খলা বজায় রাখা এবং এমন কোনো ধরনের পদক্ষেপ না নেওয়া যাতে পরিস্থিতি উত্তেজনাপূর্ণ হয়ে ওঠে।

ad

পাঠকের মতামত