346699

তুর্কি ভাইদের জন্যই আমাদের এই ঐতিহাসিক বিজয়: আজেরি প্রেসিডেন্ট

আন্তর্জাতিক ডেস্ক : রাশিয়ার মধ্যস্থতায় শান্তিচুক্তি স্বাক্ষরের পর আর্মেনিয়ার সঙ্গে আজারবাইজানের গত ছয় সপ্তাহের প্রচণ্ড যুদ্ধের অবসান হয়েছে। এদিকে নাগোরনো-কারাবাখ অঞ্চলটি পুনরুদ্ধারে সর্বাত্মক সহযোগিতা করার জন্য তুরস্কের প্রতি গভীর কৃতজ্ঞতা প্রকাশ করেছেন আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভ।

রাশিয়ার মধ্যস্থতায় শান্তিচুক্তি হওয়ার পর মঙ্গলবার (১০ নভেম্বর) তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলো, প্রতিরক্ষামন্ত্রী হুলুসি আকার, সেনাবাহিনীর পদাতিক ডিভিশনের কমান্ডার ওমিত দুনদার ও জাতীয় গোয়েন্দা বিভাগের প্রধান হাকান ফিদান বাকু সফরে গেলে আজারবাইজানের প্রেসিডেন্ট তাদের কাছে তিনি দেশবাসীর পক্ষ থেকে ওই কৃতজ্ঞতা প্রকাশ করেন।

তুর্কি ওই প্রতিনিধিদলকে রাজধানী বাকুতে লালগালিচা সংবর্ধনা দেয়া হয়। এরপর তাদের সঙ্গে এক সৌজন্য সাক্ষাতে মিলিত হন আজারবাইজানের প্রেসিডেন্ট। এ সময় তিনি বলেন, কারাবাখ যুদ্ধে তুর্কি ভাইদের অবদানের কথা আজারবাইজানের মানুষ সবসময় শ্রদ্ধাভরে স্মরণ রাখবে। আজারবাইজানের মানুষের সঙ্গে আমাদের তুর্কি ভাইয়েরাও যুদ্ধ জয়ের আনন্দ উদযাপন করছেন।

ইলহাম আলিয়েভ বলেন, যুদ্ধের গত ৪৪ দিন তুরস্ক আমাদের সর্বাত্মকভাবে সহায়তা করেছে। এ বিজয় আমাদের তুর্কি ভাইদেরও বিজয়। কারণ, তাদের সহযোগিতা ছাড়া গত তিন দশক ধরে অবৈধভাবে আর্মেনিয়ার দখলে থাকা অঞ্চলটি আমরা পুনরুদ্ধার করতে পারতাম না।

ad

পাঠকের মতামত