346671

ওমানে আগামী রবিবার থেকে কড়া নির্দেশিনায় মসজিদ পুনরায় খুলছে!

করোনার কারনে স্থগিত হয়ে গেছে পুরো বিশ্ব। এর কারনে প্রায় সকল জন সমাগম হয় এমন জায়গা বা প্রতিষ্ঠান বন্ধ হয়ে গেছে। তবে ধীরে ধীরে সেটা আবারও উন্মুক্ত হচ্ছে জন সাধারণের জন্য।

আগামী রবিবার (১৫ নভেম্বর) ওমানে পুনরায় চালু করা হচ্ছে মসজিদ। তবে, যে মসজিদগুলিতে ৪০০ এরও বেশি মুসল্লীর উপস্থিতিতে কেবল পাঁচ ওয়াক্ত নামাজের জন্য খোলার অনুমতি রয়েছে, জুমার নামাজের অনুমতি নেই।

মঙ্গলবার দেশটির সুপ্রিম কমিটি মহামারির স্থানীয় এবং আন্তর্জাতিক উন্নতি, এর বিস্তার ও তার বিভিন্ন প্রভাব প্রতিরোধের ব্যবস্থা গ্রহণের পরিপ্রেক্ষিত করেছে এই সিদ্ধান্ত ঘোষণা করেছে।

কমিটি এক বিবৃতিতে বলেছে,“কমিটি বিবৃতিতে বলেছে “মসজিদগুলি শুধু আযানেরই আগে খুলতে হবে এবং আযান ও নামাজসহ মসজিদে অবস্থান ২৫ মিনিটের বেশি করা যাবে না।”মসজিদে নামাজে যাওয়ার সময় মুসল্লীদের অবশ্যই নিচের নির্দেশিনাগুলো অনুসরণ করতে হবে:

১- কোভিড -১৯ বা করোনার লক্ষণ বিকাশের ক্ষেত্রে বা কোনও করোনভাইরাস রোগীর সংস্পর্শে আসা মুসল্লীদের মসজিদে যাওয়া উচিত হবে না।

২- আযান, নামাজ আদায়, নামাজের সময় এবং মসজিদ ত্যাগসহ ২৫ মিনিটের বেশি সময়ের জন্য সময় মসজিদগুলি খোলা হবে।
৩- মুসল্লীদের মসজিদের ভিতরে রাখা পবিত্র কোরআন শরীফ বা অন্যান্য ধর্মীয় বই ব্যবহার করার অনুমতি নেই।

৪- ওয়াটার কুলারগুলি অবশ্যই সব সময় বন্ধ রাখতে হবে। ৫-মুসল্লীদের তাদের নিজস্ব জায়নামাজ ব্যবহার করা উচিত। ৬- ওয়াশরুমগুলি সবসময় বন্ধ রাখতে হবে।

৭- মুসল্লীদের অবশ্যই নিয়মিতভাবে মসজিদে হাত জীবাণুমুক্ত করতে হবে। ৮- মুসল্লীদের মসজিদে মাস্ক পরে থাকতে হবে। ৯- মুসল্লীদের মধ্যে কমপক্ষে দেড় মিটার দৈহিক দূরত্ব রাখতে হবে।

১০- মসজিদ তত্ত্বাবধায়কদের নিশ্চিত করতে হবে যে, মসজিদের জন্য ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের জারি করা পদ্ধতিগত দিকনির্দেশনা দ্বারা উল্লিখিত স্বাস্থ্য মানগুলি এবং অন্যান্য নিয়ন্ত্রণগুলি মেনে চলছে।

ad

পাঠকের মতামত