346657

তিন খানের ভাগ্য যেভাবে বদলে দেন আমির খান

আমরা জানি পরিশ্রম সৌভাগের চাবিকাঠি। যেকোন সাফল্যের পিছনেই রয়েছে কঠোর পরিশ্রম। অথচ অনেক সময় ভাগ্য সহায় হলে কঠোর পরিশ্রমের আগেই সাফল্য চলে আসে।

বলিউডের তিন খানের ক্ষেত্রেও অনেকটা সেরকম হয়েছে। নিজের অজান্তেই বলিউডের তিন খানের ভাগ্যের চাকা ঘুরিয়ে দিয়েছেন অন্য আরেক খান।

জানতে চান সেই তিন খান কারা? তারা হলেন: শাহরুখ খান, সালমান খান এবং সাইফ আলী খান। এদের ভাগ্যের চাকা যিনি ঘুরিয়ে দিয়েছিলেন তিনি হলেন আমির খান। কিন্তু কখন এই তিন খানকে সুপারহিট করে তুলেছিলেন আমির খান? আর কেনই বা করেছিলেন? এবং কী ভাবে করেছিলেন?

প্রথমেই শাহরুখ খানের কথায় আসি। ১৯৯১ সালে মায়ের মৃত্যুর পর তিনি মুম্বাই চলে আসেন। মুম্বাইয়ে এসেই পরপর ৪টি ফিল্মে সই করেন তিনি। প্রথম থেকেই অবশ্য দর্শকরা শাহরুখকে পছন্দ করতে শুরু করেছিলেন।

কিন্তু ১৯৯৩ সালে একটি সিনেমা তার ভাগ্য পুরোপুরি বদলে দেয়। সেই সিনেমাটি হল ‘ডর’। সেই সিনেমাতে ভিলেন হয়েছিলেন শাহরুখ। এখানেই আমিরের প্রতি কৃতজ্ঞ থাকবে শাহরুখ।

কারণ ‘ডর’ ফিল্মে অভিনয় করার কথা ছিল আমিরের। কিন্তু চরিত্রটি পছন্দ হয়নি তার। আমিরের জায়গায় ওই ফিল্মে শাহরুখকে নেন পরিচালক। তাকে ভীষণ পছন্দ করেছিলেন দর্শকেরা। ছবিটি করার পরি সুপারহিট হয়ে যায় শাহরুখ।

১৯৯৪ সালের সুপারহিট ফিল্ম ‘হাম আপকে হ্যায় কওন’। সেই সিনেমাতে মাধুরী দীক্ষিত এবং সালমানের রসায়ন পছন্দ করেছিলেন দর্শকেরা। তবে এর আগে সালমানের ভাগ্য খুব একটা ভাল যাচ্ছিল না। পরপর ৫টি ফিল্ম বক্স অফিসে মুখ থুবড়ে পড়েছিল।

এই ফিল্মেও অভিনয় করার কথা ছিল আমিরের। পরিচালকের থেকে স্ক্রিপ্ট শোনার পর পছন্দ হয়নি আমিরের। তার মনে হয়েছিল, নায়িকার চরিত্র অনেক বেশি প্রভাবশালী। তিনি সরে এসেছিলেন। সেই ফিল্মের হাত ধরেই আবারও উঠে দাঁড়ান সালমান খান।

অন্যদিকে, নিজের অজান্তে আমির খান সবচেয়ে বেশি উপকার করেছেন সাইফ আলি খানের। ছবির নাম ছিল ‘ওমকারা’। ছবিটি নির্মিত হয় ২০০৬ সালে।

উইলিয়াম শেক্সপিয়রের ‘ওথেলো’-র কাহিনি অবলম্বনে তৈরি ‘ওমকারা’ ফিল্মের প্রস্তাব পরিচালককে প্রথমে কিন্তু আমিরই দেন। পরিচালক বিশাল ভরদ্বাজ স্ক্রিপ্ট তৈরি করে আমিরকে শোনান। স্ক্রিপ্ট আমিরের এতটাই পছন্দ হয়েছিল, যে ফিল্মে অভিনয়ের পাশাপাশি তিনি সহ-প্রযোজনারও দায়িত্ব নিয়ে নেন।

কিন্তু সেখানেও বাধল ঝামেলা। ফিল্মের অনেক কিছুই আমির নিজের পছন্দমতো বদলাতে শুরু করেন। পরিচালক যাদের যে চরিত্রে ভেবেছিলেন, তা আমিরের মন মতো হচ্ছিল না। বারবার পরিচালকের সঙ্গে এই নিয়ে তার মতবিরোধ হতে থাকে এবং অবশেষে ফিল্ম থেকেই সরে দাঁড়ান আমির খান।

২০০৬ সালে ‘ওমকারা’ মুক্তি পায়। সেখানে আমিরের বদলে ফিল্মে ‘ল্যাংড়া ত্যাগী’র চরিত্রে সুযোগ পান সাইফ আলী খান। এভাবেই ভাগ্য ফিরে পান সাইফ আলী খান।

ad

পাঠকের মতামত