346720

ট্রাম্পের ওপর বিরক্ত ছিল মার্কিনরাও: রুহানি

ট্রাম্প প্রশাসনের ওপর মানুষের বিরক্তির প্রভাব যুক্তরাষ্ট্রের নির্বাচনের ফলাফলে পড়েছে বলে মন্তব্য করেছেন ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি। নির্বাচনে হারের জন্য ট্রাম্পের ওপর মার্কিন নাগরিকদের চরম বিরক্তিকেই দায়ী করেছেন তিনি। নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন ঐতিহাসিক পরমাণু চুক্তিতে ফিরে আসবেন বলেও আশা প্রকাশ করেন রুহানি।

বলেন, আমরাই শুধু নাকি তার প্রশাসনের বিরোধিতা করতাম। নির্বাচনের ফলাফল তো বলছে উল্টো কথা। তার নিজ দেশের মানুষ কতটা নারাজ ছিল তাদের ওপর ফলাফল দেখলেই সেটা বোঝা যাচ্ছে।

মঙ্গলবার এক ফোনকলে নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে অভিনন্দন জানান ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। নির্বাচনে বিজয়ী হওয়ার পর এদিন ম্যাক্রোঁকে নিজ থেকেই ফোন দেন বাইডেন। কথা বলেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন ও জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেলের সঙ্গেও।

মার্কিন নির্বাচনে ডেমোক্র্যাটিক প্রার্থীর বিজয়ে কয়েকদিন নিশ্চুপ থাকার পর এদিন বাইডেনকে অভিনন্দন জানিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইপ এরদোয়ান। শুভেচ্ছা বার্তায় আগামী দিনে যুক্তরাষ্ট্রের সঙ্গে তুরস্কের সম্পর্ক আরও মজবুত হবে বলে আশা প্রকাশ করেন তিনি।

আনুষ্ঠানকিভাবে বাইডেনকে বিজয়ী ঘোষণা না করায় রুশ প্রেসিডেন্ট এখন পর্যন্ত তাকে অভিনন্দন জানাননি বলে জানিয়েছে ক্রেমলিন।

ad

পাঠকের মতামত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *