346559

বিশ্বের কনিষ্ঠতম প্রোগ্রামার ৬ বছরের আরহাম

মাত্র ৬ বছর বয়সেই বিশ্বের কনিষ্ঠতম কম্পিউটার প্রোগামার হিসেবে গিনেস ওয়ার্ল্ড রেকর্ড বুকে নাম উঠালো ভারতের আমদাবাদের আরহাম ওম তালসানিয়া। দ্বিতীয় শ্রেণিতে পড়ে আরহাম। পাইথন প্রোগামিং ল্যাঙ্গুয়েজে পাস করে এই কৃতিত্ব অর্জন করে আরহাম। এর আগে মাইক্রোসফট সার্টিফিকেশন পরীক্ষাও পাস করেছিল সে।

এ প্রসঙ্গে ভারতীয় গণমাধ্যমকে আরহাম বলে, বাবা আমাকে কোডিং শিখিয়েছে। ২ বছর বয়স থেকেই ট্যাব ব্যবহার করা শুরু করি। ৩ বছর বয়সে জানতে পারি বাবা পাইথন প্রোগামিং নিয়ে কাজ করছে। বাবাই আমার অনুপ্রেরণা।

তিনি আরো বলেন, পাইথনের সার্টিফিকেট যখন পেলাম ছোট ছোট গেম বানানো শুরু করি। গিনেস সংস্থা থেকে আমার কাজের নমুনা চেয়ে পাঠানো হয়। কয়েক মাস পর তারা জানায় গিনেস রেকর্ডের জন্য নির্বাচিত হয়েছি।

আরহাম জানায়, সে গেম বানাবে, কোডিং নিয়ে আরও উন্নত মানের কাজ করবে। পাশাপাশি সবাইকে সহযোগিতাও করবে। আরহামের বাবা ওম তালসানিয়া পেশায় একজন সফটওয়্যার ইঞ্জিনিয়ার।

তিনি বলেন, ছোটবেলা থেকেই কোডিং নিয়ে আগ্রহ ছিল ওর। আগ্রহ দেখে ওকে প্রোগামিং-এর প্রাথমিক শিক্ষা দিই। আরহাম নানা রকম গ্যাজেট নিয়ে খেলত। বিশেষ করে গেমের প্রতি ওর আগ্রহ ছিল অনেক বেশি। মোবাইল বা ট্যাবে ভিডিও গেম খেলত। কোডিংটা যেহেতু ও জানত তাই নিজেই গেম বানাতে শুরু করে। এর পরই গিনেস রেকর্ডের জন্য আবেদন করি।

ad

পাঠকের মতামত