346561

মার্কিন নির্বাচন: ভোট কারচুপি খতিয়ে দেখতে বলায় শীর্ষ কর্মকর্তার পদত্যাগ

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের অনিয়ম অভিযোগের জেরে পদত্যাগ করেছেন বিচার বিভাগের শীর্ষ নির্বাচন অপরাধবিষয়ক প্রসিকিউটর রিচার্ড পিলগার। মার্কিন প্রভাবশালী গণমাধ্যম সিএনএন জানায়, রাজ্যগুলোতে চূড়ান্ত ফল ঘোষণার আগে প্রেসিডেন্ট নির্বাচনে অনিয়মের অভিযোগগুলো খতিয়ে দেখা উচিত বলে ফেডারেল প্রসিকিউটরদের বলেন অ্যাটর্নি জেনারেল উইলিয়াম বার। তার এই মন্তব্যের জের ধরেই পদত্যাগ করেন প্রসিকিউটর রিচার্ড পিলগার। স্থানীয় সময় সোমবার ৯ (নভেম্বর) তিনি পদত্যাগ করেন।

পদত্যাগ করলেও, তিনি বিচার বিভাগের অন্য পদে থাকতে চান কি না সে বিষয়ে পরিষ্কার করে কিছু বলেননি তিনি। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে বাইডেনের কাছে ব্যাপক ব্যবধানে হারের পরই ভোট চুরির অভিযোগ তুলে আসছেন ডোনাল্ড ট্রাম্প। একই সঙ্গে তিনি চূড়ান্ত আইনি লড়াইয়ের ঘোষণা দিয়েছে। ইতোমধ্যে এ বিষয়ে প্রস্তুতি শুরু করে দিয়েছেন ট্রাম্প।

বেশ কয়েকটি মার্কিন গণমাধ্যমের সবশেষ তথ্যমতে, ২৭৯টি ইলেকটোরাল ভোট পেয়েছেন ডেমোক্রেট প্রার্থী জো বাইডেন। রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প পেয়েছেন ২১৪টি। তবে চূড়ান্ত ফলাফল এখনো না আসায় কোনও কোনও গণমাধ্যমে কমবেশি দেখাচ্ছে।

ভোট অনিয়মের অভিযোগের বিষয়ে ট্রাম্পের মুখপাত্র প্রতিজ্ঞা করে বলেন, নির্বাচন এখানেই শেষ নয়, জয় এখনো অনেক দূরে।

এখনো জর্জিয়া, অ্যারিজোনা, নর্থ ক্যারোলাইনা ও আলাস্কার ফল ঘোষণা বাকি। রাজ্যগুলোতে মোট ৪৫টি ইলেকটোরাল ভোট রয়েছে। এর মধ্যে জর্জিয়া ও অ্যারিজোনায় বাইডেন এবং নর্থ ক্যারোলাইনা ও আলাস্কায় ট্রাম্প এগিয়ে।

ad

পাঠকের মতামত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *