346440

‘আমরা ইসলামকে সর্বোচ্চ সম্মান করি’, চাপে পড়ে ভোলবদল ফ্রান্সের

আন্তর্জাতিক ডেস্ক : স্কুলের শিক্ষার্থীদের মহানবী হজরত মোহাম্মদের বিত’র্কিত কার্টুন দেখানোর জন্য ফ্রান্সের এক শিক্ষককে নৃং’শসভাবে হ’ত্যা করে এক জেহাদি। এরপরই এই ঘটনার নি’ন্দা করতে গিয়ে ইসলাম ধর্ম সম্পর্কে বিত’র্কিত মন্তব্য করেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। যার জেরে আরব দেশগুলিসহ প্রায় গোটা মুসলিম বিশ্বেই ফ্রান্সে উত্‍পাদিত হওয়া পণ্য বয়কটের ডাক ওঠে।

ইমানুয়েল ম্যাক্রোঁর সমালোচনা করার পাশাপাশি ফ্রান্সের নাগরিকদের বিরুদ্ধেও ক্ষো’ভ প্রকা’শ করতে থাকেন অনেকে। পরি’স্থিতি জটিল হচ্ছে দেখে এবার সেই ক্ষো’ভ প্রশ’মন করার কাজ শুরু করলেন ফ্রান্সের বিদেশমন্ত্রী লি দ্রিয়ান। মিশর সফরে গিয়ে তারা ইসলাম ধর্মকে খুব সম্মান করেন বলেও উল্লেখ করলেন। রবিবার মিশর সফরে কায়রো গিয়ে প্রথমে সেদেশের প্রেসিডেন্ট আবদেল ফাতাহ আল-সিসি ও বিদেশমন্ত্রী সামে শৌকরির সঙ্গে দেখা করেন ফ্রান্সের বিদেশমন্ত্রী লি দ্রিয়ান।

তারপর ইসলাম ধর্মের ভূয়সী প্রশংসা করে তিনি বলেন, ‘আমাদের প্রেসিডেন্টের মন্তব্যের ভুল ব্যাখ্যা করে যেভাবে ফ্রান্স বিরো’ধী হাওয়া উঠেছে তা অনভিপ্রেত। আমাদের প্রথম নীতি হল, ইসলামের প্রতি সর্বোচ্চ সম্মান প্রদর্শন। পাশাপাশি আমি একথাও বলতে চাই যে ফ্রান্সের সমাজের পুরো অংশজুড়ে মুসলিমরা রয়েছেন। এখন আমাদের সন্ত্রা’সবা’দী হা’মলার হু’মকি দেওয়া হচ্ছে। ধর্মা’ন্ধতার পরিবেশ তৈরি করে না’শকতার চেষ্টা চলছে। তবে এটা শুধু আমাদের নয় সর্বত্রই একই পরিস্থিতির সৃষ্টি হয়েছে। তাই এই লড়াইটা সবার একসঙ্গে লড়া উচিত।’

মিশরে গিয়ে সুন্নি মুসলিম সম্প্রদায়ের সর্বোচ্চ সংস্থা হিসেবে খ্যাত হাজার বছরের পুরনো আল আজহা মসজিদেও গিয়েছিলেন লি দ্রিয়ান। সেখানে গিয়ে ওই মসজিদের প্রধান, ইমাম শেখ আহমেদ আল তায়েবের সঙ্গে দেখা করেন তিনি। সেখানে গিয়ে ফরাসি প্রেসিডেন্টের বক্তব্যের ভুল ব্যাখ্যা হচ্ছে বলে উল্লেখ করেন। পাশাপাশি ফ্রান্সের ফের কোনও সন্ত্রা’সবা’দী হা’মলা হলে তারা ছেড়ে কথা বলবেন না বলেও উল্লেখ করেন। শেখ আহমেদ আল তায়েবও তাকে জানান, ইসলামে স’ন্ত্রা’সের কোনও স্থান নেই। আর জ’ঙ্গিদেরকে তারা মুসলিম বলে মনে করেন না।

ad

পাঠকের মতামত