346374

যুক্তরাষ্ট্রকে ভুল শোধরাতে বলল ইরান

ট্রাম্পের পরাজয়ের পর কোনো বাড়তি উষ্ণতা দেখায়নি ইরান। উল্টো যুক্তরাষ্ট্রের প্রশাসনকে ভুল শোধরানোর সুযোগ নেওয়ার আহ্বান জানিয়েছে ইরান। দেশটির প্রেসিডেন্ট হাসান রুহানি বলেছেন, ট্রাম্প সরকারের ভুল নীতি শুধু বিশ্বের অন্যান্য দেশের মানুষের পক্ষ থেকে নয় খোদ মার্কিন জনগণের পক্ষ থেকেও প্রত্যাখ্যাত হয়েছে।

রোববার (০৮ নভেম্বর) তেহরানে ইরানের অর্থনৈতিক সমন্বয় বিষয়ক জাতীয় টাস্কফোর্সের বৈঠকে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্পের পরাজয়ের প্রতি ইঙ্গিত করে তিনি এ কথা বলেন।

রুহানি বলেন, এখন যুক্তরাষ্ট্রের পরবর্তী সরকারের সামনে অতীতের ভুল সংশোধনের সুযোগ এসেছে এবং তাদের উচিৎ আন্তর্জাতিক নীতিমালার প্রতি সম্মান প্রদর্শন করে তা অনুসরণের পথে ফিরে আসা। কোনো চুক্তির সব পক্ষ যখন প্রতিশ্রুতি মেনে চলে তখন ইরানও তা মেনে চলে। ইরান বিশ্বের সঙ্গে গঠনমূলক যোগাযোগ ও সম্পর্কে বিশ্বাসী। এটাকে নিজের কৌশল বলে মনে করে।

২০১৮ সালে ইরানের সঙ্গে করা ঐতিহাসিক চুক্তি থেকে সরে দাঁড়ান মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। পুনর্বহাল করেন আগের সব নিষেধাজ্ঞা। গ্রহণ করেন তেহরানের বিরুদ্ধে সর্বোচ্চ চাপ প্রয়োগ নীতি। মঙ্গলবার অনুষ্ঠিত হওয়া নির্বাচনে প্রতিপক্ষ ডেমোক্র্যাট মনোনীতি প্রেসিডেন্ট পদপ্রার্থী জো বাইডেন থেকে পিছিয়ে পড়েছেন ট্রাম্প। এ অবস্থায় হোয়াইট হাউসে নতুন নেতৃত্ব আসার সম্ভাবনা তৈরি হয়েছে। এর পরিপ্রেক্ষিতে মার্কিন নতুন প্রশাসনকে হুঁশিয়ার করেছেন রুহানি।

নির্বাচনের ফলাফল ঘোষণার সময় টেলিভিশনে প্রচার হওয়া ভাষণে তিনি বলেন, আইন, নিয়মনীতি মেনে চলা এবং প্রতিশ্রুতিতে ফিরে আসার ক্ষেত্রে গেল তিন বছরের অভিজ্ঞতা মার্কিন পরবর্তী প্রশাসনের জন্য শিক্ষনীয় হবে বলে আশা করি। রুহানি বলেন, গেলো তিন বছর ধরে আমাদের জনগণ অর্থনৈতিক সন্ত্রাসবাদ মোকাবিলা করছে। জনগণ সেই সন্ত্রাসবাদের বিরুদ্ধে অপরাজেয় প্রতিরোধ এবং ধৈর্য দেখিয়েছে।

প্রতিপক্ষ নিয়মনীতির কাছে মাথা নত না করা পর্যন্ত ইরানের জনগণ প্রতিরোধ এবং ধৈর্য প্রদর্শন অব্যাহত রাখবে বলেও জানান রুহানি। মার্কিন প্রশাসনকে উদ্দেশ্য করে রুহানি আরো বলেন, নিষেধাজ্ঞা আরোপ ভুল পথ এবং নিষেধাজ্ঞার মাধ্যমে কোনোভাবেই লক্ষ্য অর্জন সম্ভব নয়। আশা করি মার্কিন প্রশাসন তা বুঝতে পারেব।

ইরানের কর্মকর্তারা জানিয়েছেন, কে মার্কিন প্রেসিডেন্ট হলো এটা তাদের কাছে খুব একটা গুরুত্বপূর্ণ নয়। পরবর্তী মার্কিন প্রশাসনের নীতিতে তাদের মনযোগ থাকবে। জো বাইডেন নির্বাচনী প্রচারণা সভায় বলেছেন, তিনি প্রেসিডেন্ট নির্বাচিত হলে যুক্তরাষ্ট্রকে ইরানের পরমাণু চুক্তিতে ফিরিয়ে আনবেন। এ বিষয়ে তেহরানের বক্তব্য হলো-যুক্তরাষ্ট্র পরমাণু চুক্তিতে ফিরলে সরে যাওয়ার কারণে যে ক্ষতি হয়েছে সে ক্ষতিপূরণ দিতে হবে। পাশাপাশি চুক্তি থেকে আর বেরিয়ে যাবে না তার নিশ্চয়তা দিতে হবে।

২০১৫ সালে ইরানের সঙ্গে করা ছয় বিশ্বশক্তির ঐতিহাসিক সমঝোতার সময় বারাক ওবামার ভাইস প্রেসিডেন্ট ছিলেন জো বাইডেন।

ad

পাঠকের মতামত