346316

আগামী বছর থেকে ঢাবির ‘ঘ’ ইউনিটের পরীক্ষা হবে না

আগামী বছর থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা হবে না। অন্য চারটি ইউনিটের ভর্তি পরীক্ষা নেওয়া হবে। এ ক্ষেত্রে কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষার নাম পরিবর্তনের প্রস্তাব রাখা হয়েছে। আজ রোববার সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডিনস কমিটির সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়।

সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. সাদেকা হালিম বিষয়টি নিশ্চিত করেছেন। সভায় বিশ্ববিদ্যালয়ের ভিসি, দুই প্রোভিসি (প্রশাসন ও শিক্ষা) এবং বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিনরা উপস্থিত ছিলেন।

ডিনস কমিটির একাধিক সূত্রে জানা যায়, ‘ঘ’ ইউনিটের বিষয়ে ডিনরা সম্মতি দিয়েছেন। এরপর এটি একাডেমিক কাউন্সিলে যাবে। সেখানে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

এ বিষয়ে অধ্যাপক ড. সাদেকা হালিম বলেন, আগামী বছর থেকে ‘ঘ’ ইউনিটে ভর্তি পরীক্ষা না নেওয়ার বিষয়ে সভায় সিদ্ধান্ত হয়েছে। তিনি বলেন, পরীক্ষা না হলেও যেহেতু ‘খ’ ইউনিটে পরীক্ষা হবে, তাই ‘খ’ ইউনিটের নাম পরবর্তন করে কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদ লেখার সুপারিশ প্রদান করা হয়েছে।

প্রসঙ্গত, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা পাঁচটি ইউনিটে ভাগ করে নেওয়া হয়। এগুলো হলো- বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিট, কলা অনুষদভুক্ত ‘খ’, বাণিজ্য অনুষতভুক্ত ‘গ’, সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিট এবং চারুকলা অনুষদভুক্ত ‘চ’ ইউনিট।

‘ঘ’ ইউনিটের মাধ্যমে গ্রুপ পরিবর্তন করে অন্য গ্রুপের বিষয়গুলোতে ভর্তি হতে পারতেন শিক্ষার্থীরা। তবে আগামী বছর থেকে ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা নেওয়া হবে না মর্মে সিদ্ধান্ত নেয় ঢাকা বিশ্ববিদ্যালয়।

ad

পাঠকের মতামত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *