346221

মাস্ক পরলে ক্ষতি হচ্ছে ত্বকের? যত্ন নেবেন যেভাবে

লাইফস্টাইল ডেস্ক: করোনাভাইরাস থেকে নিজেকে সুরক্ষিত রাখতে পাবলিক প্লেসে মাস্ক পরাটা এখন বাধ্যতামূলক। যাদের প্রয়োজনে বাড়ির বাইরে বেরোতেই হচ্ছে, তাদের দিনের একটা বড় সময় মাস্ক পরে কাটছে। আর এই ভাবে ঘণ্টার পর ঘণ্টা টানা মাস্ক পরে থেকে আমাদের ত্বকের কিন্তু যথেষ্ট ক্ষতি হচ্ছে।

দিনের একটা বড় সময় মাস্ক পরে থাকায় ত্বকে যথেষ্ট অক্সিজেন পৌঁছাচ্ছে না, কোষ বন্ধ হয়ে গিয়ে সেখানে ব্যাকটেরিয়ার জন্ম হচ্ছে এবং নানারকম ত্বকের সমস্যা দেখা দিচ্ছে। কিন্তু মাস্ক পরা তো বন্ধ করতে পারবেন না। তাহলে উপায়? তাই ত্বকের একটু অতিরিক্ত যত্ন নেওয়া জরুরি, যাকে মাস্ক পরে থেকেও আমাদের ত্বক হাঁফিয়ে না ওঠে।

যত্ন নেবেন যেভাবে: মুখ অবশ্যই প্রতিদিন অন্তত দু-বার ভালো কোনও ক্লিনজার দিয়ে পরিষ্কার করুন। তারপর ময়শ্চারাইজার লাগিয়ে নিন। বাড়ি ফিরে মাস্ক খুলে মুখ ভালো করে পরিষ্কার করুন। তারপর ময়শ্চারাইজার লাগান। শুষ্ক ত্বক যাঁদের, তাঁরা ক্রিমি ময়শ্চারাইজার লাগান, স্বাভাবিক ত্বক যাদের, তারা লাগান লোশন ময়শ্চারাইজার এবং তৈলাক্ত ত্বকের অধিকারীরা লাগান জেল ময়শ্চারাইজার।

হেভি মেকআপ করে তার ওপর মাস্ক পরলে ত্বকের সমস্যা বাড়তে পারে। কারণ একেই মেকআপে ত্বকের কোষ আটকে যায়, তারপর মাস্ক পরা অবস্থায় সমস্যা জটিল আকার নিতে পারে। তাই শুধু মেকআপ করতে পারেন। ফেস মেকআপ এই সময় এড়িয়ে চলুন।

যারা বেশি সময় মাস্ক পরে থাকেন, খুব বেশি স্ক্রাবিং করবে না। এতে ত্বক শুষ্ক হয়ে যেতে পারে। অল্প এক্সফোলিয়েটর নিয়ে সপ্তাহে একদিন মুখে স্ক্রাব করে নিন। ত্বকের সমস্যা এড়াতে সঠিক মাস্ক বেছে নেওয়াও খুব জরুরি। বাজারে নানা রকম ফ্যাশনেবল মাস্ক পাওয়া যায়। ত্বক বিশেষজ্ঞরা কিন্তু সুতির তৈরি মাস্ক ব্যবহারের ওপরেই জোর দিচ্ছেন। নাইলন বা পলিয়েস্টারে তৈরি মাস্ক এড়িয়ে চলুন। মাস্ক যেন মুখে ভালো ভাবে ফিট করে এবং প্রতিবার ব্যবহারের পর মাস্ক ভালো করে ধুয়ে নিন। উষ্ণ জল এবং হালকা ডিটারজেন্ট ব্যবহার করে মাস্ক পরিষ্কার করুন।

মাস্কে মুখের অনেকটাই ঢাকা বলে বাড়ি থেকে বেরনোর আগে সানস্ক্রিন লাগাতে ভুলবেন না। মিনারেল বেসের সানস্ক্রিন বেছে নিন। এই সানস্ক্রিনগুলিতে টাইটানিয়াম ডাইঅক্সাইড বা জিং অক্সাইড থাকে, যা আপনার ত্বককে সূর্যের ক্ষতিকর রশ্মি থেকে রক্ষা করবে।

দীর্ঘসময় মাস্ক পরে থাকলে আপনার ঠোঁট শুকিয়ে যেতে পারে। বিশেষ করে মাস্কে ঢাকা থাকে বলে ঠোঁটে লিপবাম লাগানোর প্রয়োজনীয়তা আমরা অনেকেই এখন আর বোধ করি না। তাই মাঝে মাঝে ঠোঁটে পেট্রোলিয়াম জেলি লাগিয়ে নিন। রাতে শোওয়ার আগেও ঠোঁটে পেট্রোলিয়াম জেলি লাগান। এতে ঠোঁট নরম থাকবে।

ad

পাঠকের মতামত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *