346149

জর্জিয়ায় বাইডেনের সাফল্যের নেপথ্যে যে নারী

জর্জিয়া অঙ্গরাজ্যে ভোট গণনা চলছে। ভোট গণনার শুরুতে এ রাজ্যটিতে ট্রাম্প এগিয়ে থাকলেও শেষদিকে হাজার ভোটের ব্যবধানে বাইডেন এগিয়ে রয়েছে। আর বাইডেনের এমন সাফল্যের পেছনে একজন নারী রয়েছেন। তার নাম স্টাচি আব্রাম। ডেমোক্র্যাটরা মনে করেন, জর্জিয়ায় সাফল্যের জন্য ওই নারী কৃতত্ব পেতে পারেন।

প্রেসিডেন্ট হওয়ার জন্য একজন প্রার্থীকে ৫৩৮ ইলেকটোরাল ভোটের মধ্যে ২৭০টি পেতে হবে। সংবাদ সংস্থা এপি জানিয়েছে, বাইডেন ইতিমধ্যে ২৬৪টি পেয়ে এগিয়ে আছেন তার প্রতিদ্বন্দ্বীর চেয়ে।

সিএনএনের খবরে বলা হয়েছে, বছরের পর বছর ধরে আব্রাম দাবি করে আসছেন, এই রাজ্যটি যুদ্ধক্ষেত্র হতে পারে। ২০১৮ সালে গভর্নর হিসেবে তিনি ব্যর্থ হয়েছেন। এরপর তিনি ভোটার দমনের বিরুদ্ধে যুদ্ধ ও বিভিন্ন বর্ণের লোকদের ভোটার নিবন্ধন বৃদ্ধির জন্য একটি অলাভজনক সংস্থা গঠন করেন। ডেমোক্র্যাটরা রাজ্যে এ পর্যন্ত ফলাফলের জন্য তার প্রচেষ্টাকে কৃতিত্ব দিচ্ছেন।

এর আগে ২০১৬ সালের নির্বাচনে এই রাজ্যে পাঁচ শতাংশ ভোট বেশি পেয়ে জয়ী হয়েছিলেন বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।তবে শুক্রবার মার্কিন গণমাধ্যম বলছে, ভোট গণনা এখনো বাকি আছে।

এ রাজ্যে ভোট পড়েছে ৪৯ লাখ ৫৮ হাজার ১৯১টি। তার মধ্যে ৯৯ শতাংশ ভোট ইতোমধ্যে গণনা করা হয়েছে। শতাংশের হিসাবে দুজনেই এখন পর্যন্ত পেয়েছেন ৪৯ দশমিক ৪ শতাংশ করে ভোট।

ad

পাঠকের মতামত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *