346175

অসুস্থ রুশ ‘আয়রন ম্যান’ পুতিন, ছাড়তে পারেন প্রেসিডেন্ট পদ

আন্তর্জাতিক ডেস্ক : নিজে সামরিক বাহিনীতে ছিলেন। সেই ল’ড়া’কু মনোভাব ও কর্মপদ্ধতির যেরে ফের রাশিয়ার হা’রানো গৌরব অনেকটাই উদ্ধারে স’ক্ষ’ম হয়েছেন ‘আয়রন ম্যান’ ভ্লাদিমির পুতিন। তবে, সম্প্রতি তার নাকি শরীর ভাল যাচ্ছে না। তাই দেশ চালানোর মতো গুরুভার লা’ঘব করতে প্রেসিডেন্ট পদ থেকেই ইস্তফা দিতে চয়েছেন তিনি।

নিউইয়ক পোস্টের এক রিপোর্টে এমনটাই চাঞ্চল্যকর দাবি করা হয়েছে। সদ্য এক রিপোর্টে রাশিয়ার বিখ্যাত বুদ্ধিজীবী ভেলেরি স্লোভেইকে উদ্ধৃত করে ‘নিউইয়ক পোস্ট’ জানিয়েছে, পারকিনসন্স ডিজিজে আ’ক্রা’ন্ত রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন (৬৮)। তাই তার বান্ধবী এলিনা কাবায়েভা (৩৭) ও তার দুই মেয়ে পুতিনকে রাজনীতি থেকে সরে আসতে অনুরোধ করছেন।

রিপোর্ট মোতাবেক স্লোভেই দাবি করেছেন, পুতিনের উপর পরিবারের প্রভাব অনেক বেশি, তাই আগামী জানুয়ারি মাসেই প্রেসিডেন্ট পদ ছাড়ার কথা ঘোষণা করতে পারেন তিনি। মার্কিন সংবাদমাধ্যমে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, সম্প্রতি একাধিক ফুটেজে পুতিনের শারীরিক অবস্থার বর্ণনা মিলেছে। একটি ভিডিওয় দেখা যাচ্ছে, বসে থাকার সময় তার পা লাগাতার কাঁপছিল। স্পষ্টতই তার মুখে য’ন্ত্রণার ছাপ দেখা যাচ্ছিল। এমনকী কাপে করে ওষুধ খেতে গিয়ে তার আঙুল বেঁকে যাচ্ছিল।

এদিকে, এই সমস্ত জল্পনা উড়িয়ে দিয়েছে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের অফিস। বিষয়টিকে ন’স্যাত্‍ করে এবং জল্পনা উসকে প্রেসিডেন্টের মুখপাত্র দিমিত্রি পেসকভ সাফ জানান, ক্ষমতা হস্তা’ন্তরের প্রক্রি’য়া গোটা বিশ্বেই চলে। এবং এটাই স্বাভাবিক পদ্ধতি। বলে রাখা ভাল, সম্প্রতি রুশ আইনপ্রণেতারা এমপ আইন আনতে চলেছেন জা পাস হয়ে গেলে পুতিনের বি’রু’দ্ধে অপরা’ধিক মামলা চালানো যাবে না।

উল্লেখ্য, গত মার্চ মাসে রাশিয়ান পার্লামেন্টের নিন্মকক্ষে রাষ্ট্রপতি মেয়াদের নির্বাচিত হওয়ার মেয়াদ বৃদ্ধির প্রস্তাব পাশ হয়। এরপরই পুতিনের ভবিষ্যত্‍ পরিকল্পনা সম্পর্কে জল্পনা শুরু হয় বিশ্বের রাজনীতিতে। এতদিন পর্যন্ত রাশিয়ার সংবিধান অনুযায়ী, দু’বারের বেশি কেউ রাষ্ট্রপতি হতে পারতেন না। সেই হিসেবে ২০২৪ সালে ক্ষমতা ছাড়ার কথা ছিল পুতিনের। এমন পরি’স্থিত অসুস্থতার কথা প্রকাশ্যে আসায় তুঙ্গে জল্পনা।

ad

পাঠকের মতামত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *