346027

‘এখনও জিতিনি তবে আমিই জিতবো’, জয়ের কাছাকাছি পৌঁছে জো বাইডেনের ঘোষণা

আন্তর্জাতিক ডেস্ক : ম্যাজিক সংখ্যা ২৭০। আমেরিকার ইলেকটোরাল কলেজের অতগুলি ভোট যিনি পাবেন, তাঁর প্রেসিডেন্ট হওয়া নিশ্চিত। ভারতীয় সময় অনুযায়ী বৃহস্পতিবার বিকাল সাড়ে চারটে নাগাদ জানা যায়, ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন পেয়েছেন ইলেকটোরাল কলেজের ২৬৪ টি ভোট। অর্থাত্‍ তিনি পৌঁছেছেন ম্যাজিক ফিগারের দোরগোড়ায়।

তুলনায় অনেক পিছিয়ে আছেন মার্কিন প্রেসিডেন্ট তথা রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। তাঁকে ইলেকটোরাল কলেজ দিয়েছে ২১৪ টি ভোট। তিনি বলেছেন, ভোটে প্রতারণা হয়েছে। তাঁর সমালোচকরা বলছেন, পরাজয় নিশ্চিত জেনেই ওই অভিযোগ তুলেছেন প্রেসিডেন্ট। মিশিগান ও উইসকনসিন প্রদেশে জয়ের পরেই বাইডেন ম্যাজিক ফিগারের কাছাকাছি পৌঁছে যান। ট্রাম্পের শিবির থেকে ভোট গণনা নিয়ে মার্কিন সুপ্রিম কোর্টে মামলা করা হয়েছে।

ইতিমধ্যে জাতীয় টেলিভিশনে সংক্ষিপ্ত ভাষণ দিয়েছেন বাইডেন। তিনি বলেছেন, ‘আমি এখনও জিতিনি। তবে আমার বিশ্বাস, ভোট গণনা শেষ হলে দেখা যাবে, আমিই জিতেছি।’ আমেরিকার বেশিরভাগ প্রদেশেই গণনা শেষ হয়ে গিয়েছে। জর্জিয়া ও পেনসিলভানিয়াতে এখনও ট্রাম্প ও বাইডেনের হাড্ডাহাড্ডি লড়াই চলছে। গুরুত্বের দিক থেকে সকলকে ছাপিয়ে গিয়েছে নেভাদা। আন্তর্জাতিক সংবাদ মাধ্যমের খবর অনুযায়ী, ওই প্রদেশে ইলেকটোরাল কলেজের ছ’টি ভোট পেলেই বাইডেনের প্রেসিডেন্ট পদ পাওয়া পাকা।

সেখানে এখন গণনা চলছে। ট্রাম্পের থেকে সামান্য এগিয়ে আছেন বাইডেন। ট্রাম্প যখন ক্ষুব্ধ হয়ে প্রতারণার অভিযোগ তুলছেন, তখন বাইডেন রয়েছেন সংযত। তার সমর্থকরা যাতে অপ্রীতিকর কিছু না ঘটিয়ে বসে সেদিকেও নজর রেখেছেন। অনুগামীদের বার বার বলছেন, আপনারা শান্ত থাকুন। ভোট গণনা চলার সময়ই একবার ট্রাম্প দাবি করেছেন, তিনিই জয়ী। কিন্তু বাইডেন বলেছেন, ‘আমি বা ট্রাম্প, কেউই নিজেকে জয়ী ঘোষণা করতে পারি না। জয়-পরাজয় নিয়ে সিদ্ধান্ত নেবেন আমেরিকার জনগণ।’

ট্রাম্পের শিবির থেকে দাবি করা হয়েছে, উইসকনসিনের ভোট ফের গুণতে হবে। মিশিগান, পেনসিলভানিয়া ও জর্জিয়াতে গণনা বন্ধের দাবি জানানো হয়েছে আদালতের কাছে। নির্বাচন প্রক্রিয়ার শুরু থেকেই ট্রাম্প হুমকি দিচ্ছিলেন, ভোটের লড়াই শেষ পর্যন্ত আইনি লড়াইয়ের রূপ নিতে পারে। সুতরাং সকলেই ধরে নিয়েছিলেন, পরাজয়ের সম্ভাবনা দেখলেই তিনি কোর্টে যাবেন। তবে আমেরিকার সংবাদ মাধ্যম ট্রাম্পের অভিযোগ উড়িয়ে দিয়েছে।

ভোট গণনা নিয়ে আমেরিকায় যথেষ্ট উত্তেজনা রয়েছে। প্রতিটি ভোট গোনার দাবিতে এদিন নিউ ইয়র্কের ম্যানহ্যাটনে কয়েক হাজার মানুষের মিছিল বেরোয়। তা থেকে হিংসা ছড়িয়ে পড়ে। পুলিশ অন্তত ২০ জনকে গ্রেফতার করেছে। আমেরিকায় প্রেসিডেন্ট নির্বাচনের চূড়ান্ত ফল জানতে সাধারণত কয়েক দিন লেগে যায়। এবছর পোস্টাল ভোটের সংখ্যা বেশি। ফলে গণনায় আরও বেশি সময় লাগা অসম্ভব নয়।

ad

পাঠকের মতামত