346019

প্রতিটি ভোট গণনার দাবিতে বিক্ষোভ, নিউইয়র্কে গ্রে’ফতার ৫০

যুক্তরাষ্ট্রে নির্বাচন পরবর্তী বি’ক্ষোভ উ’ত্তাল হয়ে উঠেছে। কয়েকটি অঙ্গরাজ্যে বি’ক্ষোভের ঘ’টনা ঘটেছে। শুধুমাত্র নিউইয়র্ক থেকে ৫০ জন বি’ক্ষোভকারীকে গ্রে’ফতার করা হয়েছে। নিউ ইয়র্কে ‘প্রতিটি ভোট গুণতে হবে’ দাবি নিয়ে একটি নির্বাচনি শোভাযাত্রা থেকে সহিং’সতা শুরু হয়।

পোর্টল্যান্ড,ওরেগনে প্রতিটি ভোট গণনার দাবিতে ট্রাম্পবি’রোধী বি’ক্ষোভ সহিংস হয়ে উঠলে ন্যাশনাল গার্ড সক্রিয় হয়। এবিসি নিউজউ জানিয়েছে পোর্টল্যান্ড থেকে ১১জনকে গ্রে’ফতার করা হয়েছে। শহরটি থেকে আ’তশবাজি, হা’তুড়ি এবং রা’ইফেল জ’ব্দ করেছে পুলিশ।

এদিকে অ্যারিজোনায় গণনা বন্ধের দাবিতে বি’ক্ষোভ করেছে ক্ষম’তাসীন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সমর্থকরা। রাজ্যটির সবচেয়ে বড় কাউন্টি মেরিকোপায় ট্রাম্প সমর্থকরা বি’ক্ষোভ করছেন। সামাজিক যোগাযোগ মাধ্যমে ট্রাম্পের ব্যালট পু’ড়িয়ে দেয়ার সংবাদে তারা সেখানে জড়ো হয়।

এনবিসি জানিয়েছে, সেখানে ৩ শতাধিক ট্রাম্প স’মর্থক রয়েছেন। তারা সাংবাদিক ও নির্বাচন পরিচালনা কর্মীদের বাধা দেয়ার চেষ্টা করেছেন।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হতে ৫৩৮ ইলেকটোরাল কলেজ ভোটের মধ্যে ২৭০টিতে জয় দরকার। ৫০ অঙ্গরাজ্যের মধ্যে ৪৫টির ফল ঘোষণা করা হয়েছে। এতে এ পর্যন্ত বাইডেন পেয়েছেন ২৬৪ ইলেকটোরাল ভোট। আর ট্রাম্প পেয়েছেন ২১৪টি। প্রেসিডেন্ট হতে বাইডেনের দরকার ৬ ইলেকটোরাল ভোট, আর ট্রাম্পের দরকার ৫৬টি।

ad

পাঠকের মতামত